Saturday, January 28

৩১ দলের কাছে নাম চেয়েছে সার্চ কমিটি

৩১ দলের কাছে নাম চেয়েছে সার্চ কমিটি

কানাইঘাট নিউজ ডেস্ক: নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেওয়া রাজনৈতিক দলগুলোকে নাম প্রস্তাব করতে বলেছে সার্চ কমিটি। অর্থাৎ যে ৩১টি দল সংলাপে অংশ নিয়েছে, তাদেরকে পাঁচটি করে নাম প্রস্তাব করতে বলা হয়েছে।

শনিবার সার্চ কমিটির প্রথম সভার পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, ৩১ জানুয়ারি বেলা ১১টার মধ‌্যে যে ৩১টি দল সংলাপে অংশ নিয়েছে, তাদেরকে পাঁচটি করে নাম প্রস্তাব করতে বলা হয়েছে।

এছাড়া নতুন নির্বাচন কমিশন গঠনে মতামত নেওয়ার জন‌্য সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বসবেন সার্চ কমিটির সদস‌্যরা। আগামী সোমবার বিকেল ৪টায় তারা বসবেন বলে জানা যায়।

মন্ত্রিপরিষদ সচিব জানিয়েছেন, এই জাজেজ লাউঞ্জেই শনিবার বেলা ১১টা থেকে পৌনে দুই ঘণ্টার প্রথম বৈঠকে সার্চ কমিটির ছয় সদস্যের সবাই উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত বুধবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে এই সার্চ কমিটি গঠন করে ১০ কার্যদিবসের মধ‌্যে নতুন নির্বাচন কমিশনের জন‌্য নাম প্রস্তাবের দায়িত্ব দেন। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস‌্যের ইসি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

কমিটির অপর সদস‌্যরা হলেন হাই কোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহা হিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীণ আখতার।

নিয়ম অনুযায়ী, ছয় জনের এই কমিটির তিনজন উপস্থিত থাকলেই বৈঠক করা যায়। মন্ত্রিপরিষদ বিভাগ এই কমিটির কাজে সাচিবিক সহায়তা দিচ্ছে। 
সূত্র: বিডিলাইভ ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়