Monday, January 23

রাজশাহীতে স্ট্রবেরী চাষে সফল কৃষকরা

রাজশাহীতে স্ট্রবেরী চাষে সফল কৃষকরা

কানাইঘাট নিউজ ডেস্ক: বিশ্বের বিভিন্ন স্থানের পাশাপাশি রাজশাহী অঞ্চলেও জনপ্রিয়তা পেয়েছে স্ট্রবেরী চাষ। শুধু তাই নয় এরই মধ্যে স্ট্রবেরী চাষ করে স্বাবলম্বীও হয়েছেন রাজশাহীর অসংখ্য কৃষক।

আইসক্রিম, জ্যাম, জেরি, চকলেট, বিস্কুট ইত্যাদি তৈরিতে এই ফল ব্যবহার করা হয় বলে দেশের বিভিন্ন বাজারে যুবকরা স্ট্রবেরী সরবরাহ করেন।

দেশে স্ট্রবেরী চাষের শীর্ষ গবেষক, বিভিন্ন জাতের উদ্ভাবক ও উৎপাদনকারী পর্যায়ে চাষ সম্প্রসারণে বিশেষ ভূমিকা পালনকারী অধ্যাপক ড. মঞ্জুর হোসেন বলেন, বাংলাদেশি জাতের স্ট্রবেরী বিশ্বের সেরা হিসেবে প্রতিপন্ন হয়েছে।

উদ্ভিদ বিজ্ঞানের শিক্ষক ড. হোসেন বলেন, ‘এসব জাতের স্ট্রবেরী এ অঞ্চলের মাটি ও পরিবেশে সহায়ক, যা প্রদর্শনী মাঠে প্রয়োগ করে দেখা গেছে।’ তিনি গত কয়েক বছর যাবত তার নিজস্ব হর্টিকালচার খামারে এসব জাতের স্ট্রবেরী চাষ করছেন।

তিনি জানান, চারা রোপণের পর নতুন জাতের এই স্ট্রবেরী গাছ থেকে আড়াই মাসের মধ্যেই ফল পাওয়া যায়। একজন কৃষক এক বিঘা জমিতে মাত্র ৩০ হাজার টাকা ব্যয় করে স্ট্রবেরী চাষ করলে প্রায় দেড় লাখ টাকা উপার্জন করতে পারেন।

কৃষিবিদ রফিক বলেন, 'কৃষকদের জন্য নিঃসন্দেহে এটি একটি লাভজনক ফসল'। বৃহত্তর পরিসরে এর চাষ করা হলে উচ্চ পুষ্টিসম্পন্ন ফলটি সাধারণ মানুষের কাছে পৌঁছবে। এতে আর স্ট্রবেরী আমদানির প্রয়োজন হবে না।

তিনি বলেন, অধিক অর্থনৈতিক গুরুত্ব থাকার কারণে বাণিজ্যিকভাবে স্ট্রবেরী চাষে এগিয়ে আসার জন্য কৃষকদেরকে উদ্বুদ্ধ করতে হবে।

বাণিজ্যিকভাবে উৎপাদন করলে স্থানীয়ভাবে এই ফলের বড় বাজার পাওয়া যাবে বলেও আশা প্রকাশ করেন বিশেষজ্ঞরা। ২০০৩ সালে এই তিন জাতের স্ট্রবেরী চাষ করে ভাল ফলাফল এবং স্থানীয় আবহাওয়া এই ফল চাষে উপযোগী পাওয়া যায়।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের প্রকল্প পরিচালক (কৃষি) এটি এম রফিকুল ইসলাম বলেন, উপকূলীয় জেলাসমূহ ছাড়া দেশের সর্বত্রই স্ট্রবেরী চাষের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

তিনি আশা প্রকাশ করে বলেন, জাতীয় পর্যায়ে বাণিজ্যিকভাবে স্ট্রবেরীর চাষ করা হলে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব।
সূত্র: বিডিলাইভ ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়