Monday, June 19

কানাইঘাটে বিনামূল্যে সার-বীজ পেল ৮৫০ জন কৃষক


নিজস্ব প্রতিবেদক:

সিলেটের কানাইঘাটে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আমন ধানের বীজ ও সার বিতরণ করা হয়েছে। সোমবার(১৯ জুন) দুপুর ১২টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০২২-২৩ অর্থবছরে খরিপ-২/২০২৩-২৪ মৌসুমে আমন প্রনোদনা কর্মসূচী বাস্তবায়নের লক্ষে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে এ বীজ ও সার বিতরণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জির সভাপতিত্বে ও উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হায়দার আলীর পরিচালনায় বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে বক্তব্য দেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এমদাদুল হক, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা বেগম, কানাইঘাট সদর ইউপি চেয়ারম্যান প্রভাষক আফসার উদ্দিন আহমেদ চৌধুরী, কানাইঘাট প্রেসক্লাবের সভাপতি নিজাম উদ্দিন। বিপুল সংখ্যক কৃষকদের উপস্থিতিতে বিনামূল্যে বীজ ও সার বিতরণের উদ্বোধনকালে উপজেলা চেয়ারম্যান মুমিন চৌধুরী ও নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি বলেন, বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপের কারনে দেশে কৃষি বিপ্লব ঘটেছে। সরকার সারাদেশের লক্ষ লক্ষ কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার সহ অন্যান্য কৃষি সামগ্রী ও কৃষি প্রণোদনা দেয়ার কারনে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পুর্ণতা অর্জন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের কল্যাণে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করায় কৃষকরা প্রণোদনা পেয়ে উন্নত জাতের ধানের বীজ আবাদ করে অধিক ফসল উৎপাদন করে স্বাবলম্বি হচ্ছেন। বিনামূল্যে বীজ ও সারের যথাযথ ব্যবহারের মাধ্যমে আগামী আমন মৌসুমে কানাইঘাট উপজেলার সকল কৃষি জমিগুলো চাষাবাদের আওতায় নিয়ে আসার জন্য তারা কৃষকদের প্রতি আহবান জানান। 

অনুষ্ঠান শেষে উপজেলার ৮৫০ জন প্রান্তিক কৃষকদের মাঝে ৫ কেজি করে উন্নত ফলনশীল আমন ধানের বীজ ও ২০ কেজি করে সার বিতরণের উদ্বোধন করা হয়। 



শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়