Thursday, December 29

শরীরের জন্য ক্ষতিকর ওয়াইফাই: গবেষণা

শরীরের জন্য ক্ষতিকর ওয়াইফাই: গবেষণা
কানাইঘাট নিউজ ডেস্ক: এখন সারা বিশ্ব ইন্টারনেটের জালে আবদ্ধ। ইন্টারনেট ছাড়া জীবন অনেকটাই অচল। আর এক্ষেত্রে ওয়াইফাই'র সবচেয়ে জনপ্রিয়। কিন্তু এই ওয়াইফাই কি শরীরের জন্য ক্ষতিকর নয়? সম্প্রতি কিছু গবেষণা দাবি করছে, ওয়াইফাই আমাদের শরীরের খারাপ প্রভাব ফেলে।

কারণ, কোনো ডিভাইস-এর সঙ্গে ওয়াইফাইকে কানেক্ট করতে হলে কেবল লাগে না। WLAN-এর মাধ্যমে তা কানেক্ট করা হয়। এই WLAN সিগন্যাল বা ইলেক্ট্র ম্যাগনেটিক ওয়েভ মানব শরীরের জন্য স্বাস্থ্যকর মোটেই নয়। বরং এর জেরে মানব শরীরের বৃদ্ধির ক্ষতি হয়। সম্প্রতি এমনই দাবি করেছে এক ব্রিটিশ হেলথ এজেন্সি। শুধু প্রাণী নয়, উদ্ভিদও এর প্রভাব থেকে বাঁচতে পারে না।

WLAN-এর সিগন্যালের ফলে যে ল্যুপ সৃষ্টি হয়, তার প্রভাব অত্যন্ত ক্ষতিকর। এর ফলে মনোযোগের সমস্যা, ঘুমের সমস্যা, মাঝেমধ্যেই মাথা যন্ত্রণা, কানে ব্যথা ও ক্লান্তিভাব দেখা যেতে পারে। অথচ ওয়াইফাই'র ব্যবহার সম্পূর্ণরূপে বন্ধ করা হয়ত এখনই সম্ভব নয়। তবে তা ওয়াইফাই'র ক্ষতিকর প্রভাব কমানোর কিছু উপায় জেনে নিন-

১. বেডরুম বা রান্নাঘরে ওয়াইফাই'র রাউটার বসাবেন না।
২. যখন ব্যবহার করছেন না ওয়াইফাই বন্ধ রাখুন
৩. মাঝেমধ্যে কেবল-এর সাহায্যে ফোন ব্যবহার করুন। ওয়াইফাই বন্ধ রাখুন সে সময়ে।
৪. ঘুমানোর সময় ওয়াইফাই কানেকশন বন্ধ রাখুন।

এসব উপায়ে ওয়াইফাইর প্রভাব কমানো যায় বলে ব্রিটিশ হেলথ এজেন্সির দাবি। তবে ওয়াইফাই শিশুদের জন্য বেশি ক্ষতিকর বলে আরোক গবেষণায় বলা হয়েছে।

তবে স্বস্থ্যের জন্য ওয়াইফাই কতটা ক্ষতিকর তা নিয়ে রয়েছে মতবিরোধ। অনেক গবেষক দাবি করেন, এটি স্বস্থ্যের জন্য তেমন ঝুঁকিপ্যর্ণ নয়। এ নিয়ে বিশ্বজুড়ে চলছে নানা গবেষণা।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়