Sunday, July 24

জেনে নিন ট্রাফিক সিগন্যালের নিয়মকানুন

জেনে নিন ট্রাফিক সিগন্যালের নিয়মকানুন

কানাইঘাট নিউজ ডেস্ক: একজন সুনাগরিক হিসেবে আপনার, আমার, আমাদের সকলের দায়িত্ব দেশের বিদ্যমান আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়া। আইন মেনে চলা।

ট্রাফিক আইন মেনে চলা একদিকে যেমন আপনার নিরাপত্তা ও সম্মান বৃদ্ধি করবে অপরদিকে আপনার সচেতনতা হয়তেরা আরও একজন অনুসরণ করে সবাই মিলে একটি সুন্দর ট্রাফিক ব্যবস্থা গড়ে তোলাও সম্ভব হবে। আসুন ট্রাফিক সচেতনতার খুব ছোট ছোট নিয়মগুলো মেনে চলি।

সর্বদা ট্রাফিক সিগন্যাল মেনে চলুন :
যানজটের এই নগরীতে প্রতিটি মানুষ ভোগান্তির শিকার। এর একটি অন্যতম কারণ হলো ট্রাফিক সিগন্যাল না মেনে চলা। আসুন না আমরা এই অভ্যাসটি পরিহার করি। আজ থেকেই আমরা সবাই ট্রাফিক সিগন্যাল মেনে চলার প্রত্যয় ব্যক্ত করি।

নির্দিষ্ট লেনে গাড়ি চালান :
নির্দিষ্ট লেনে গাড়ি চালান। লেন পরিবর্তন করলে যে কোন সময় বড় ধরণের দূর্ঘটনা ঘটতে পারে। লেন পরিবর্তন করতে হলে অবশ্যই ইন্ডিকেটর ব্যবহার করুন। এটি আপনাকে যে কোন বিপদ থেকে বাঁচাতে পারে।

রাস্তা পারাপারে ফুটওভার ব্রীজ ব্যবহার করুন :
আপনার নিরাপত্তার জন্যই হুট করে ডানে বামে না তাকিয়ে কখনও রাস্তা পার হবেন না। একটু অসাবধানতার জন্য অনেক বড় দূর্ঘটনা কেন ডেকে নিয়ে আসবেন? আসুন রাস্তা পারাপারে ফুটওভার ব্রীজ, জেব্রা ক্রসিং অথবা আন্ডারপাস ব্যবহার করি।

রাস্তায় হুট করে গাড়ি থামাবেন না:
রাস্তায় আগে থেকে কোন সংকেত না দিয়ে গাড়ি থামাবেন না বা গাড়ির দরজা খুলবেন না। এটি যে কোন সময় দূর্ঘটনার কারণ হতে পারে। তাই অবশ্যই সাবধানতা অবলম্বন করুন। যেখানে সেখানে গাড়ি পার্কিং থেকে বিরত থাকুন।

সিটবেল্ট ব্যবহার করুন :
সিটবেল্ট ব্যবহার করলে যে কোন ধরণের দূর্ঘটনা ঘটলেও আপনি আপনার অক্ষুন্ন থাকার সম্ভাবনা অনেকখানি। তাই আসুন গাড়ি ব্যবহারের পূর্বে সিটবেল্ট বেঁধে নেই।

হেলমেট পরিধান করুন :
হেলমেট পরিধান করে মোটর সাইকেল চালান। মোটর সাইকেলে একাধিক যাত্রী থাকলে সবাইকে হেলমেট পরান। মোটর সাইকেল চালানো অবস্থায় ফোনে কথা বলা কিংবা এসএমএস লেখা ও পড়া থেকে বিরত থাকুন। অপ্রয়োজনে হর্ন বা সাইরেন বাজানো বন্ধ করুন। গাড়িতে স্টিকার, নেমপ্লেট ব্যবহার করা থেকে বিরত থাকুন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়