Monday, July 25

১ বলে ২৮৬ রান!

১ বলে ২৮৬ রান!

কানাইঘাট নিউজ ডেস্ক: ক্রিকেটে ১ বলে ২৮৬ রান করা সম্ভব? অসম্ভব মনে হলেও সত্যি। এই বিরল কৃতিত্বের অধিকারী এক অস্ট্রেলীয় ক্রিকেটার।

পশ্চিম অস্ট্রেলিয়ার বানবারিতে বসেছিল স্থানীয় ম্যাচের আসর। মুখোমুখি ভিক্টোরিয়া এবং স্ক্র্যাচ ইলেভেন। টসে জিতে ব্যাটিং করতে নামে ভিক্টোরিয়া। কিন্তু প্রথম বলেই বিপত্তি। ব্যাটসম্যান ওভার বাউন্ডারির জন্য হাঁকাতেই বল সোজা গাছে। মানে মাঠের ভিতরে থাকা একটা গাছের ডালে গিয়ে আটকে থাকলো।

এদিকে স্থানীয় দল স্ক্র্যাচ একাদশ তো আম্পায়ারের কাছে আবেদন করলো ডেড বলের জন্য। কিন্তু আম্পায়ার তো গাছে বলটাকে দেখতে পাচ্ছেন। তাই তিনি অনড়, ডেড বল বা বল হারিয়ে গেছে বলে মানবেন না।

শুরু হলো বল নামানোর প্রস্তুতি। এদিকে দুই ব্যাটসম্যান ছুটতে শুরু করলেন রানের জন্য। বল নামাতে গাছে ওঠা হলো কাস্তে নিয়ে। কিন্তু লাভ হলো না। শেষে ছোড়া হলো রাইফেলের গুলি। একের পর এক গুলি চললো। কিন্তু একটাও গুলি লাগলো না। বল রয়ে গেল গাছে।

অনেক পরে অবশেষে একটা গুলি লাগলো গাছের ডালে। এদিকে বলটি লোফার জন্য মাঠে দাঁড়িয়ে ফিল্ডাররা। কিন্তু সেটি কারও হাতে পড়লো না। অবশেষে মাঠে গিয়েই পড়লো। ততক্ষণে ভিক্টোরিয়ার ওপেনার একাই এক বলে ২৮৬ রান তুলে নিয়েছেন। তখন অবশ্য দৌড়ে রান নেয়ার কোনো বাধ্যবাধকতা ছিল না।

আর এ অবিশ্বাষ্য ঘটনাটি প্রকাশিত হয়েছিল লন্ডনের পল মল গ্যাজেটে। এই সংবাদপত্রে ১৮৯৪ সালে খবরটি ছাপা হয়। সেখানে অবশ্য দাবি করা হয়, ঘটনাটি ঘটেছিল ১৮৬৫ সালে।

এই গল্পটি বহুদিন ধরে প্রচলিত। যদিও এর পক্ষে তেমন কোনো শক্ত প্রমাণও নেই। আবার এতোদিন ধরে প্রচলিত এই গল্প মিথ্যা বলেও প্রমাণ হয়নি।

সূত্র: ক্রিকইনফো

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়