Monday, July 25

বেশি খেলেও আর বাড়বে না মেদ


কানাইঘাট নিউজ ডেস্ক: পেটের মেদ সবার জন্যই একটি অস্বস্তিকর বিষয়। কিন্তু কর্মব্যস্ত জীবনে অনেকের ক্ষেত্রেই ব্যায়াম করা সম্ভব হয়ে ওঠে না। তবে এমন কিছু খাবার আছে যেগুলো খাদ্য তালিকায় রাখলে পেটের মেদ কমতে কিছুটা হলেও সহায়তা করবে।

কাঠবাদাম:
কাঠবাদামে প্রচুর প্রোটিন ও ফাইবার আছে। অল্প কিছু কাঠবাদাম অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা রাখতে পারে। ফলে ক্ষুধাও কম লাগে। প্রতিদিন বেলা ১১টা অথবা বিকাল ৪-৫ টায় ৬-৭ টা কাঠবাদাম খেয়ে নিন।

আখরোট:
গবেষণায় দেখা গেছে, আখরোট ওজন কমানোর সাথে সাথে শরীরে মেদ জমতেও দেয় না।

আপেল:
আপেলে আছে প্রচুর পরিমাণে ফাইবার। এটি আমাদের পেটে সহজে মেদ জমতে দেয় না। আপেল আমাদের মেটাবলিজম ত্বরান্বিত করে, প্রচুর মিনারেল আর ভিটামিন যোগায়।

কমলা:
কমলাতে আছে প্রচুর ভিটামিন সি। ওজন কমানর জন্য তাই যখনই আপনার মিষ্টি কিছু খেতে ইচ্ছা করবে, একটা কমলা খেয়ে নিন।

পেয়ারা:
আপেলের মত পেয়ারাতেও আছে হাই ফাইবার। তাই পেয়ারার মৌসুমে পেয়ারা খেলেও আপনি অযথা পেটের মেদ বেড়ে যাওয়া অনেকটা নিয়ন্ত্রণ করতে পারবেন।

আমলকী:
রোগব্যাধি, অতিরিক্ত ওজন দূরে রাখতে আর প্রতিদিনের দরকারি ভিটামিন সি পাওয়ার জন্য দুইটি আমলকী যথেষ্ট।

তিসি:
তিসি আর তিসির তেলে আছে প্রচুর ওমেগা ৩ ফ্যাটি এসিড যা কিনা মাছের তেলের চাইতে কয়েক গুণ বেশি! প্রচুর ওমেগা ৩ থাকার কারণে দেহের মেটাবলিজমের হার বাড়াতে তিসির কোন জুরি নেই। প্রতিদিন ১ চা চামচ তিসির তেল খেলে আপনি আপনার দেহে উল্লেখযোগ্য পরিবর্তন দেখতে পারবেন।

গ্রিন টি:
প্রতিদিন অন্তত তিন কাপ গ্রিন টি শরীর থেকে সর্বোচ্চ ৭০ ক্যালরি পুড়িয়ে ফেলতে পারবে।

ওটমিল:
ওটমিল আমাদের পেট অনেকক্ষণ ভরা রাখতে পারে। তাই অল্প একটু খেলে অনেকক্ষণ আর কিছু খেতে ইচ্ছা করে না। হজমে সহায়তা করে আর কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। এতে খুব দ্রুত পেটের মেদ কমতে শুরু করে।

টক দই:
পেটের মেদ কমাতে টক দইয়ের ভূমিকা অনেক। ভালো ফল পেতে প্রতিদিন অন্তত একবাটি দই খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়