Monday, March 31

বাংলাদেশের অবস্থানকে ‘দুঃখজনক’ বললেন মজিনা

ঢাকা: ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হয়ে রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার একীভূত হওয়ার বিষয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে আনা প্রস্তাবে বাংলাদেশের ভোট না দেয়ার ঘটনাকে ‘দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা।
তিনি বলেছেন, ‘জাতিসংঘের ওই প্রস্তাবনায় এটা স্পষ্ট যে, আন্তর্জাতিক সম্প্রদায় রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার একীভূত হওয়াকে মেনে নেয়নি। গুরুত্বপূর্ণ এ বিষয়টিতে সংখ্যাগরিষ্ঠ দেশের সঙ্গে বাংলাদেশ যুক্ত হতে না পারা দুঃখজনক।’
যুক্তরাষ্ট্রে তিন সপ্তাহের সফর শেষে ঢাকা ফেরা উপলক্ষে সোমবার আমেরিকান ক্লাবে আয়োজিত ব্রিফিংয়ে মজিনা এ মন্তব্য করেন।
উল্লেখ্য, গত ২৭ মার্চ শুক্রবার ক্রিমিয়া বিষয়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনে একটি প্রস্তাব আনা হয়। প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১০০ আর বিপক্ষে পড়ে ১১টি। ভোটদানে বিরত থাকে ৫৮টি সদস্য রাষ্ট্র যার মধ্যে বাংলাদেশও রয়েছে।
তবে বাংলাদেশের এ অবস্থানের জন্য ধন্যবাদ দিয়েছেন ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেকসান্দর নিকোলায়েভ। গতকাল রোববার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস-বিস) আয়োজিত দেশভিত্তিক বক্তৃতা অনুষ্ঠানের পর শ্রোতাদের প্রশ্নের জবাবে এ ধন্যবাদ জানান রুশ রাষ্ট্রদূত।
রুশ রাষ্ট্রদূত দাবি করেন, রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার একীভূত হওয়ার বিষয়টিকে কোনোভাবেই ‘সম্প্রসারণ’ বলা যায় না। এটাকে বরং পুনর্মিলন বলতে হবে। ক্রিমিয়ার জনগণই এ সিদ্ধান্ত নিয়েছে। অথচ পশ্চিমারা এ ব্যাপারে দ্বিমুখী মনোভাব দেখাচ্ছে।
বাংলামেইল২৪ডটকম/

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়