Saturday, December 7

কাঁদছে দক্ষিণ আফ্রিকা

ঢাকা : প্রিয় নেতার জন্য কাঁদছে দক্ষিণ আফ্রিকাবাসী। ভক্তরা ছবিতে কিংবা মূর্তিতে পুষ্পমাল্য অর্পণ করে প্রয়াত নেলসন ম্যান্ডেলার প্রতি তাদের শ্রদ্ধা ও ভালোবাসা জানাচ্ছেন। হাজার হাজার মানুষ ম্যান্ডেলার বাসভবনের সামনে উপস্থিত হয়ে নেতার কীর্তিগাথা স্মরণ করছেন। গাচ্ছেন বর্ণবাদবিরোধী গান। শুক্রবার সারারাত নির্ঘুম কাটান ভক্তরা।

বৃহস্পতিবার ৯৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন নেলসন ম্যান্ডেলা। ১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হওয়ার আগে দীর্ঘ ২৭ বছর কারান্তরালে ছিলেন তিনি। তার নেতৃত্বে পরিচালিত সংগ্রামের ফলেই এক সময়ের বর্ণবাদী দক্ষিণ আফ্রিকা এখন সব ধর্মের, সব মানুষের দেশ। খবর বিবিসি ও রয়টার্সের।

আগামী ১৫ ডিসেম্বর প্রয়াত নেলসন ম্যান্ডেলার শেষকৃত্যানুষ্ঠান। এর আগে প্রতিটি দিনেই ভক্তরা রাস্তায় থাকবেন, প্রিয় নেতার প্রতি শ্রদ্ধা জানাবেন। গাইবেন বর্ণবাদবিরোধী গান, জ্বালাবেন মোমবাতি, নেতার জন্য প্রার্থনা করবেন প্রাণ খুলে।

জোহানেসবার্গের যে বাড়িতে ম্যান্ডেলা মারা যান, সে বাড়ির সামনে হাজার হাজার মানুষ উপস্থিত হয়ে দেশ ও মানুষের প্রতি ম্যান্ডেলার ত্যাগ ও সংগ্রামের কথা নিয়ে আলোচনা করেন। একে অপরের সঙ্গে কষ্ট বিনিময় করেন।

দক্ষিণ আফ্রিকার প্রশাসনিক রাজধানী প্রিটোরিয়ার ইউনিয়ন বিল্ডিংয়ের সামনে শুক্রবার হাজার হাজার লোক জড়ো হয়ে প্রয়াত নেতাকে স্মরণ করেন। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনকালে এ ভবনটিই ব্যবহার করেছিলেন ম্যান্ডেলা।

শুক্রবার প্রেসিডেন্ট জ্যাকব জুমা ম্যান্ডেলার বাড়িতে উপস্থিত হয়ে তার প্রতি শ্রদ্ধা জানান। এদিন সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে জুমা জানান, আগামী ১৫ ডিসেম্বর ম্যান্ডেলাকে তার পৈতৃক বাড়িতে সমাহিত করা হবে।

দীর্ঘ রোগভোগের পর বৃহস্পতিবার রাত ৮টা ৫০ মিনিটে জোহানেসবার্গে নিজ বাসভবনে ম্যান্ডেলা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এই মহান নেতার মৃত্যুতে শুধু দক্ষিণ আফ্রিকা নয়, গোটা বিশ্বই আজ শোকাহত।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়