Wednesday, October 30

চালু’র দু’মাসের মধ্যে বিকল হয়ে গেছে দু’টি ডেমু ট্রেনের ইঞ্জিন!

দিনাজপুর : চালু হওয়ার দুই মাসের মধ্যে বিকল হয়ে গেছে রেলওয়ের পশ্চিমজোনের পার্বতীপুর-ঠাকুরগাঁও এবং পার্বতীপুর-লালমনিরহাট রেলপথে চলাচলকারী দু’টি ডেমু ট্রেনেরই ইঞ্জিন।এতে বন্ধ রয়েছে এ দু’টি ট্রেন চলাচল।
পার্বতীপুর রেলওয়ে ডিজেল সেডের রক্ষণাবেক্ষণ শাখার প্রকৌশলীরা গত ৫ দিন ধরে ডেমু ট্রেন দু’টির চারটি ইঞ্জিন মেরামতের চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। এজন্য অবশেষে চাইনিজ নির্মাতা প্রতিষ্ঠান ‘তাংশান’ এর বিশেষজ্ঞ প্রকৌশলীদের এনে ট্রেনের ইঞ্জিনগুলো মেরামত করার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ।
পার্বতীপুর স্টেশন মাস্টার শেখ আবদুল জব্বার জানান, সম্প্রতি চিন থেকে বহুল আলাচিত ২০ জোড়া ডেমু (ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট) ট্রেন আমদানি করা হয়। এর মধ্যে রেলের পশ্চিমজোনের পার্বতীপুর-ঠাকুরগাঁও রেলপথে কমিউটার-১ ও পার্বতীপুর-লালমনিরহাট রেলপথে কমিউটার-২ নামে দু’টি ডেমু ট্রেন চালু হয়। ২৭ আগস্ট সন্ধ্যায় পার্বতীপুর রেল স্টেশনে আনুষ্ঠানিকভাবে ট্রেন দু’টি উদ্বোধন করেন রেলমন্ত্রী মজিবুল হক এমপি।
২৮ আগস্ট থেকে দুই দিকে দু’টি ইঞ্জিন ও একটি বগি সম্বলিত ৩শ’ (আসন-১৪৯, দাঁড়িয়ে ১৫১) করে ৬শ’ যাত্রী ধারণ ক্ষমতা সম্পন্ন দু’টি ডেমু ট্রেন চলাচল শুরু করা হয়। এতে ওই দুই রেলপথে চাকরিজীবী যাত্রীদের কর্মস্থলে যাতায়াতে বেশ সুবিধা হয়। কিন্তু চালুর দুই মাস না যেতেই ২৫ অক্টোম্বর দু’টি ট্রেনেরই ইঞ্জিন বিকল হয়ে যায়।
পার্বতীপুর ডিজেল ইঞ্জিন সেডের রেল ইঞ্জিন রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিয়োজিত লোকো ফোরম্যান (ভারপ্রাপ্ত) ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) আব্দুল মতিন জানান, বিকল হয়ে যাওয়া প্রতিটি ডেমু ট্রেনের উভয় প্রান্তে থাকা (৪৬০ এইচপি + ৪৬০ এইচপি) ৯২০ অশ্বশক্তির চারটি ইঞ্জিন রেলওয়ের নিজস্ব প্রকৗশলীরা ৫দিন ধরে মেরামতের চেষ্টা করে ব্যর্থ হন।
রেলের লালমনিরহাট ডিভিশনের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক এস এম মুরাদ জানান, ডেমু ট্রেনের বিশেষায়িত ইঞ্জিনগুলো দেশীয় প্রকৌশলীদের দ্বারা মেরামত করা সম্ভব না হওয়ায় নির্মাতা প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ প্রকৌশলীদের দিয়ে সেগুলো মেরামতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।ডেমু ক্রয় চুক্তির শর্ত হিসেবে ক্রয় পরবর্তী দু’বছর পর্যন্ত চাইনিজ নির্মাতা প্রতিষ্ঠান তাংশান যাবতীয় সার্ভিসিং সুবিধা প্রদান করবে বলে জানিয়েছে।
তবে কবে নাগাদ নির্মাতা প্রতিষ্ঠানের প্রকৌশলী আসবেন ও কতোদিন পর ট্রেন দু’টি চালু করা সম্ভব হবে তা তিনি নিশ্চিত করে বলতে পারেননি।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়