Sunday, September 8

অবশেষে ছাড়পত্র পেল 'কাবো'র উড়োজাহাজ

চলতি হজ ফ্লাইট পরিচালনার জন্য লিজে আনা নাইজেরিয়ান এয়ারলাইন্স কাবোর ৫৮২ আসনের বোয়িং ৭৪৭ উড়োজাহাজটি সৌদি সিভিল এভিয়েশন থেকে ছাড়পত্র পেয়েছে।
রোববার সন্ধ্যায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক কেভিন স্টিল পরিবর্তন ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।
নাইজেরিয়ার বিমান সংস্থা কাবো থেকে ভাড়ায় আনা বোয়িং ৭৪৭ উড়োজাহাজটি রোববার পর্যন্ত সৌদি আরবের ছাড়পত্র না পাওয়ায় মঙ্গলবারের আগে এটি দিয়ে হজ ফ্লাইট চালানো যাবে না বলে জানিয়েছেন বিমান বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক।
এদিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্রে জানা যায়, বয়স বেশি হওয়ায় কারনে কাবোর উড়োজাহাজটির ছাড়পত্র পেতে সমস্যা হচ্ছিল। এছাড়া ২০০৯ সালে উড়োজাহাজ ভাড়া দেয়া নিয়ে জালিয়াতির জন্য বিমান সংস্থাটিকে কালো তালিকাভুক্ত করেছিলো বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।
এ বিষয়ে সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, “উড়োজাহাজটির বয়স ২৭ বছর। সৌদি আরবের নিয়ম অনুযায়ী সৌদি আরবে ফ্লাইট চালানোর জন্য কোন উড়োজাহাজের বয়স ২০ বছরের নিচে হতে হয়।”
বৃহৎ পরিষরের কাবোর এ উড়োজাহাজটি প্রতি ঘণ্টা উড্ডয়নের জন্য বিমানকে ১১ হাজার ৭৫০ মার্কিন ডলার বা প্রায় সাড়ে ৯ লাখ টাকা দিতে হবে বলে জানিয়েছিলেন বিমানের ব্যবস্থাপনা পরিচালক কেভিন স্টিল।
এর আগে কাবো বিমানটি ছাড়পত্র না পাওয়ায় শনিবার প্রথম হজ ফ্লাইটে ১৬৩ হাজি সৌদি আরবে যেতে পারেননি। রোববার সকালে ৯ টায় ৫৮২ আসনের এ বোয়িং ৭৪৭ উড়োজাহাজটির স্থলে বিমানের নিজস্ব ডিসি ১০ মডেলের উড়োজাহাজ দিয়ে ৩১৪ জন হাজিকে জেদ্দা পাঠানো হয়। আর এ কারণে রোববার যেতে পারেনি ২৬৮ জন হজযাত্রী।
এদিকে দুপুর ১টা ৪০ এ বিমানের নিজস্ব বোয়িং ৭৭৭ উড়োজাহাজে ৪১৯ জন হজযাত্রী নিয়ে যাওয়ার কথা থাকলেও নিয়মিত ফ্লাইট ঠিক রাখতে উড়োজাহাজটির নতুন সিডিউল ঘোষণা করা হয়েছে রাত সাড়ে ১১টায়। ---পরিবর্তন

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়