Tuesday, August 13

সিলেটে-১ আসনের প্রার্থী হচ্ছেন এরশাদ-জোবাইদা!

ঢাকা : নানা কারণে গুরুত্বপূর্ণ পুণ্যভূমি সিলেটের-১ আসন। সংসদীয় এ আসনে অতীতে যে দলের প্রার্থী বিজয়ী হয়েছেন ওই দলই সরকার গঠন করেছে। প্রতিটি জাতীয় নির্বাচনে এ আসনে হেভিওয়েট প্রার্থীদেরই মনোনয়ন দেয় রাজনৈতিক দলগুলো। আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আলোচনায় রয়েছেন- জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মুবিন চৌধুরী, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী সিলেটি কন্যা জোবাইদা রহমান এবং আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তত্ত্বাবধায়ক ইস্যুতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ নিয়ে প্রধান বিরোধী দল বিএনপিতে দোটানা থাকলেও নির্বাচনী মাঠে নিজ দলের সম্ভাব্য প্রার্থীদের নিয়ে এরই মধ্যে আলোচনা সৃষ্টি হয়েছে দলের নেতাকর্মী থেকে শুরু করে সাধারণ মানুষের মধ্যে। প্রার্থীরাও থেমে নেই। সিলেট-১ আসনে প্রার্থী হতে পারেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। জাপার কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ সিদ্দিকী জানান, সিলেট-১ আসনে নিজে নির্বাচন করার কথা ভাবছেন পার্টির চেয়ারম্যান। সিলেটের প্রতি বিশেষ টানের কারণেই তিনি এ আসনে প্রার্থী হতে পারেন।

এরশাদকে সিলেট-১ আসনে প্রার্থী হওয়ার দাবি পার্টির নেতাকর্মীদের। দীর্ঘদিনের এ দাবির পরিপ্রেক্ষিতে সিলেট-১ আসনে জাপার সম্ভাব্য প্রার্থী তালিকায় এরশাদের নাম রাখা হয়েছে জানিয়ে জাপার সিলেট জেলার যুগ্ম আহ্বায়ক ইশরাকুল হোসেন শামীম বলেন, গত বছর ৯ সেপ্টেম্বর পার্টির কেন্দ্রীয় নেতাদের কাছে প্রস্তাবিত ওই তালিকা দেয়া হয়েছে। শিগগিরই এরশাদ এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন। এ আসন থেকে নির্বাচন করতে দীর্ঘদিন থেকে কাজ করছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মুবিন চৌধুরী। সিলেটের গোলাপগঞ্জের সন্তান হিসেবে এখানে রয়েছে তার বিশেষ গ্রহণযোগ্যতা। দলের তৃণমূল অনেক নেতাকর্মীর দাবি তিনি এখনও সিলেট-১ আসনের সাধারণ মানুষের কাছাকাছি যেতে পারেননি। বিএনপির অন্তর্কোন্দলের কারণে শুরু থেকেই একাংশ তার বিরোধিতা করলেও দলের বৃহত্তম অংশের নেতাকর্মীরা এখন শমসের মুবিন চৌধুরীর পক্ষে তৎপরতা চালাচ্ছেন। এ বিষয়ে শমসের মুবিন চৌধুরী বলেন, সিলেটের মানুষ আমাকে প্রার্থী হিসেবে চাচ্ছে তাই দল আমাকে মনোনয়ন দিলে আমি নির্বাচন করব। তবে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহাল না করলে আমরা নির্বাচনে যাব না, নির্বাচন হতেও দেব না।

সিলেট-১ আসনে বিএনপির প্রার্থী হিসেবে নৌবাহিনীর সাবেক প্রধান ও সাবেকমন্ত্রী সিলেটের মাহবুব আলী খানের (এমএ খান) কন্যা ও তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদাকে চাচ্ছেন দলের অনেক নেতাকর্মী থেকে শুরু করে সাধারণ মানুষ। ডা. জোবাইদা প্রার্থী হলে দলে কোনো কোন্দল থাকবে না জানিয়ে বিএনপির সিলেট মহানগরের সাধারণ সম্পাদক আবদুল কাইয়ূম জালালী বলেন, মর্যাদাপূর্ণ এ আসনে তিনি প্রার্থী হলে সহজেই বিজয় অর্জন সম্ভব। দলের নেতাকর্মীরা চাচ্ছেন সিলেটের মেয়ে ও জিয়া পরিবারের পুত্রবধূ হিসেবে তিনি যেন এ আসনে প্রার্থী হন। তবে প্রার্থিতার বিষয়ে জোবাইদা বা দলের হাইকমান্ড থেকে এখনও কোনো মন্তব্য করা হয়নি। ১১ জুলাই সিলেট সার্কিট হাউসে আওয়ামী লীগের একটি সভায় সিলেট-১ আসনে প্রার্থিতা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এসময় তিনি বলেন, দলের সভানেত্রী চাইলে আমি এ আসনে আবারও প্রার্থী হতে চাই। তবে নির্বাচিত হয়ে এমপি হলেও আগামীতে তিনি মন্ত্রী হতে আগ্রহী নন বলে ওই সময় সাংবাদিকদের জানান।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়