Tuesday, August 13

নার্সারী করে কোটিপতি

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা): শ্রম মেধা আর একাগ্রতার কাছে হার মেনেছে দারিদ্রতা। রাত গড়িয়ে ভোর হতেই যাকে জীবন জীবিকার তাগিদে পান্থাভাত খেয়ে টুং টাং শব্দে রিক্সাভ্যান নিয়ে বেরিয়ে পড়ত উপার্জনের আশায় । অথবা কারো জমিতে দিন মজুরের কাজ পাওয়ার আশায় প্রত্যুষে অন্যের বাড়ীতে ধর্না দিতো। এখন সে নিজেই প্রতিদিন ৪০/৪৫জন শ্রমিকের কর্মসংস্থান করে দিয়েছেন। সরফরাজ আলী নামের অনুকরণ যোগ্য এই শ্রমনায়ক শ্রম আর মেধাকে কাজে লাগিয়ে এখন ভ্যানচালক থেকে কোটিপতি বনে গেছে। এলাকার মানুষের কাছে তিনি এখন  আদর্শ নার্সারী ব্যবসায়ী। নিজ এলাকার গন্ডি পেরিয়ে তার পরিচিতি ঢাকা, সিলেট, চট্টগ্রাম মানিকগঞ্জ, খুলনাসহ দেশের বড় বড় নার্সারী ব্যবসায়ীদের কাছে।

শ্রমনায়ক সরফরাজ আলী আকন্দের বাড়ী গাইবান্ধার গোবিন্দগঞ্জ পৌর এলাকার কালিকাডোবা গ্রামে। ১৯৯৬ সালে আরডি-৯ প্রকল্পের সহযোগিতায় প্রশিক্ষন নিয়ে এই প্রকল্প থেকে ১০ হাজার টাকা ঋণ নিয়ে মাত্র ১০ শতক জমির ওপর গড়ে তোলে নয়ন-সাথী নার্সারী নাম দিয়ে ফলজ, বনজ ঔষধী চারা উৎপাদন ও বিপনন শুরু করে। আর এভাবেই ভাগ্যের চাকা ঘুরতে শুরু করে সরফরাজের। বর্তমানে তার ২৫ বিঘা জমির ওপর গড়ে তোলা এই নার্সারীতে রয়েছে আম,জাম, কাঠাল, জামরুল আমড়া, লিচু, আঙ্গুর, কৎবেল তেজপাতা সহ ৩০/৩৫  ধরণের ফল ও মসল্লা ও ঔষধী বৃক্ষের চারা। আর চারার মান নিয়ন্ত্রণের জন্য তার রয়েছে মাদার বাগান যেখানে বিভিন্ন ধরনের আম লিচু গাছে  কলম কেটে চারা উৎপাদন করা হয়। প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে আসা চারা ব্যবসায়ীরা ট্রাক নিয়ে চারা কেনার জন্য আসে। সরফরাজ আলীকে অনুসরন করে এই এলাকায় আরো প্রায় ৮/৯ নার্সারী গড়ে উঠেছে। 

নার্সারীতে  চারা ক্রয় করতে আসা মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার আলমগীর হোসেন বলেন, এ মৌমুমে তিনি ৪বার চারা কিনতে এসেছেন। সরফরাজের নয়ন সাথী নাসারীর আমের চারার মান অত্যন্ত ভালো। সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার চারা ব্যবসায়ী  আনিছুর রহমান এ মৌসুমে নয়ন সাথী প্রায় ২ লক্ষ টাকার বিভিন্ন চারা ক্রয় করেছি। 

সরফরাজ আলী বলেন, এখন তিনি প্রতি বছর প্রায় ৪০ থেকে ৫০ লক্ষ  টাকার চারা বিক্রি করি। তার এই উন্নয়নের পিছনে কৃষি বিভাগের যথেষ্ট অবদান রয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা  খোরশেদ আলম বলেন, নয়নসাথী নার্সারী এলাকাবাসীর কাছে মডেল। সরফরাজ আলীর মতো আরো যদি কেউ এ ধরনের উদ্যোগ নেলে কৃষি বিভাগ তাকে সহায়তা করবে।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়