Tuesday, June 4

কানাইঘাটে বন্যাদুর্গত এলাকায় কাজ করছে ১২টি মেডিকেল টিম


নিজস্ব প্রতিবেদক ::

জান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কানাইঘাট উপজেলায় বন্যা পরিস্থিতি অনেকটা উন্নতি হয়েছে। তবে এখনও প্রত্যন্ত অঞ্চলের মানুষ পানিবন্দি হয়ে দুর্বিষহ জীবন-যাপন করছেন। উচুঁ স্থান ও ঘর-বাড়ি থেকে পানি কমে যাওয়ায় ব্যাপক জলাবদ্ধতা দেখা দিয়েছে। বানের কাঁদা পানি থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ।

বন্যাদুর্গত এলাকার মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে কানাইঘাটে ১২টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। বন্যার্ত মানুষের রোগ ব্যাধি থেকে সচেতন করা ও পাশাপাশি স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গত শুক্রবার (৩১ মে) থেকে কানাইঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এসব মেডিকেল টিম কাজ করে যাচ্ছে।

বন্যার্ত এলাকা ও বিভিন্ন আশ্রয়কেন্দ্রে অবস্থান করে এসব টিম পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ওরস্যালাইন সহ নানা ধরনের ওষুধ সামগ্রী বিনামূল্যে সরবরাহ করছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মোস্তাফিজুর রহমান জানান, ‘বন্যা কবলিত মানুষদের চিকিৎসাসেবা দিতে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে মেডিকেল টিমের মাধ্যমে আমরা বিনামূল্যে ওষুধ প্রদানের পাশাপাশি স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছি। ‘

কানাইঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুবল চন্দ্র বর্মন জানান, ‘বন্যার্ত মানুষের আমাশয়, ডায়রিয়া বিশেষ করে পানিবাহিত রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। বন্যাদুর্গত এলাকার মানুষ যাতে স্বাস্থ্য ঝুঁকিতে না পড়েন, সেজন্য আমরা ১২টি মেডিকেল টিম গঠন করে বন্যাদুর্গত এলাকায় কাজ করে যাচ্ছি। প্রতিটি টিমে একজন ডাক্তার সহ ৯ থেকে ১০ জন সদস্য কাজ করছেন।’


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়