Thursday, August 10

কানাইঘাটে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা


নিজস্ব প্রতিবেদক :

৯ আগষ্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে আদিবাসীদের সংগঠন কানাইঘাট ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের উদ্যোগে এবং ওয়েব ফাউন্ডেশনের সহযোগতিায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

এ উপলক্ষ্যে আজ বুধবার দুপুর ১২টায় কানাইঘাট লোভাছড়া চা-বাগানে বিপুল সংখ্যক আদিবাসী (নৃগোষ্টির লোকজনদের অংশগ্রহণে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়। 

কানাইঘাট ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি পিজুস রেমার সভাপতিত্বে ও কানাইঘাট এ্যাডভোকেসি নেটওয়ার্ক কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক শাহিন আহমদের পরিচালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কানাইঘাট প্রেসক্লাবের সভাপতি নিজাম উদ্দিন। 

বক্তব্য দেন চেইঞ্জ এজেন্ট নাগরিক উদ্যোগের সদস্য বাবুল গোয়ালা, লোভাছড়া চা বাগানের শ্রমিক নেতা অরুন বাউরী, স্বপন বাউরী, লোভাছড়া চা বাগান বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা ফুলমতি কলোয়ারা, সংবাদকর্মী মিজানুর রহমান প্রমুখ। আন্তর্জাতিক আদিবাসী দিবসের আলোচনায় সভায় কানাইঘাট উপজেলায় বসবাসরত বিভিন্ন নৃগোষ্টির লোকজন তাদেরকে আদিবাসী হিসাবে স্বীকৃতি দেওয়ার জন্য সরকারের কাছে দাবী জানান। তারা বাউরী, মীরদা, গোয়ালা, চত্তি, কলোয়ারা, জনগোষ্টির লোকজনদের নৃগোষ্টির আওতায় নিয়া আসার দাবী করেন। 

প্রধান অতিথির বক্তব্যে প্রেসক্লাব সভাপতি নিজাম উদ্দিন বলেন কানাইঘাটের লোভাছড়া, নূনছড়া চা বাগান, মঙ্গলপুর গারো বস্তি ও রাতাছড়ায় প্রায় তিন শতাধিক বিভিন্ন নৃগোষ্টির লোকজন যোগযোগ ধরে বসবাস করে আসছেন। নানা কারনে সরকারের বিভিন্ন সুযোগ সুবিধা থেকে তারা দীর্ঘদিন বঞ্চিত হলেও সম্প্রতি সরকারের পক্ষ থেকে নানা ভাবে তাদেরকে সহায়তা করা হচ্ছে যা ভালো উদ্যোগ। তিনি আরো বলেন কানাইঘাট এ্যাডভোকেসি নেটওয়ার্কের সদস্যরা এখন থেকে আদিবাসী লোকজনদের সুযোগ সুবিধা নিশ্চিত করা সহ তাদের জীবনমানের উন্নয়নের কাজ করে যাবেন বলে ঘোষনা দেন। আলোচনা সভার আগে লোভাছড়া চা বাগানে আন্তঃজার্তিক আদিবাসী দিবস উপলক্ষে র‌্যালি অনুষ্ঠিত হয়।  



শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়