Friday, March 10

বাংলাদেশে রমজান শুরু হতে পারে ২৪ মার্চ থেকে

 

আগামী ২৩ মার্চ থেকে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে পবিত্র রমজান মাস শুরু হতে পারে। ২২ মার্চ মধ্যপ্রাচ্যের আকাশে রমজান মাসের নতুন চাঁদ দেখা যেতে পারে। ফলে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রোজা শুরু হতে পারে ২৩ মার্চ থেকে।

তার একদিন পর, ২৪ মার্চ থেকে উপমহাদেশের তিন দেশ বাংলাদেশ,ভারত ও পাকিস্তানে শুরু হবে রোজা। আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা সংস্থার (ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার— আইএসি) বরাত দিয়ে বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম অ্যারাবিয়ান বিজনেস।

রোজা শুরুর সম্ভাব্য দিনের পাশাপাশি ঈদুল ফিতরের দিনও ঘোষণা করেছে আইএসি। সেই ঘোষণা অনুযায়ী, চলতি বছর যদি ২৯টি রোজা হয়— সেক্ষেত্রে আগামী ২১ এপ্রিল ঈদুল ফিতর উদযাপন করা হবে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে; আর উপমহাদেশে ঈদ হবে ২২ এপ্রিল।

রমজান ইসলামিক ক্যালেন্ডারে পবিত্র মাস হিসাবে পরিচিত এবং এটি এমন একটি সময় যখন ইসলামিক সম্প্রদায় একসঙ্গে উপবাস করে এবং প্রার্থনা করে।

মুসলমানরা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত খাওয়া-দাওয়া থেকে বিরত থাকে, কারণ রোজা ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হিসাবে পরিচিত। রমজান মাসে মুসলমানরা সূর্যোদয় এবং সূর্যাস্তের মধ্যে দিনে ১৪ ঘণ্টা পর্যন্ত উপবাস করেন।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়