Saturday, February 25

কানাইঘাট-দরবস্ত সড়কের বেহাল অবস্থা, দ্রুত সংস্কার না হলে আন্দোলন


নিজস্ব প্রতিবেদক:

দীর্ঘদিন থেকে সংস্কার না হওয়া এবং বিগত দু’দফা বন্যায় ব্যাপক ক্ষতিগ্রস্ত জনগুরুত্বপূর্ণ কানাইঘাট-চতুল-দরবস্ত সড়কটির বেহাল অবস্থা বিরাজ করছে। যে কোন সময় এই সড়ক দিয়ে যান চলাচল বন্ধ হতে পারে। 

সম্প্রতি গত বুধ ও বৃহস্পতিবারের হালকা বৃষ্টিতেই সড়কটির ১১ কিলোমিটারের অধিকাংশ অংশ জুড়ে কাঁদা ও বড় বড় গর্তের স্থানে বৃষ্টির পানি জমে একাকার হয়ে যাওয়ায় জনদুর্ভোগ চরম আকার ধারণ করেছে। বিশেষ করে কানাইঘাট থানা গেইট থেকে শুরু হয়ে উপজেলা পরিষদ-পল্লীবিদ্যুৎ মোড় এলাকার সড়কের অংশ ভেঙে একাকার হয়ে যাওয়ায় কাঁদাযুক্ত রাস্তায় পায়ে হেটে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এতে করে জনসাধারণ থেকে শুরু করে শিক্ষা-প্রতিষ্ঠানের হাজার হাজার শিক্ষার্থী ও প্রশাসন পাড়ায় সেবা নিতে আসা লোকজন চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। 

ক্ষমতাসীন দলের নেতৃবৃন্দ ও সিলেট সড়ক ও জনপথের কর্মকর্তারা বলছেন সড়কটি সংস্কার ও গুরুত্বপূর্ণ ভাঙ্গনের স্থানে আর.সিসি ঢালাইয়ের কাজের জন্য সম্প্রতি ৩২ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। কাজ শুরু হবে বলে বার বার আশ্বস্থ করা হলেও এখন পর্যন্ত কাজ শুরু না হওয়ায় টাকা বরাদ্দ নিয়ে জনমনে দ্বিধা দ্বন্দ্ব দেখা দিয়েছে। কবে কাজ শুরু হবে তা সঠিক করে সড়ক ও জনপথের কর্মকর্তারা বলতে পারছেন না। 

একদিকে দীর্ঘদিন থেকে জনগুরুত্ব এ সড়কটি সংস্কার কাজ শুরু না হওয়ায় সড়কের বিভিন্ন স্থানে বড় বড় ভাঙন দেখা দিয়েছিল। এরইমধ্যে বিগত দু’দফা ভয়াবহ বন্যায় সড়কটির অনেক স্থান তলিয়ে গিয়ে আরো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়ে যোগাযোগ বিচ্ছিহ্ন হয়। সে সময় সেনাবাহিনীর সদস্যরা সড়কের বড় বড় ভাঙনের জায়গায় তাৎক্ষণিক সংস্কার করে যান চলাচলের ব্যবস্থা করে দেন। 

সড়কটি জুড়ে ব্যাপক ভাঙন ও পিচ উঠে গিয়ে বেহাল অবস্থা দেখা দিলে সিলেট সড়ক ও জনপথ কর্তৃপক্ষ কয়েক দফায় অর্ধ কোটি টাকা ব্যয় করে স্কুটুনির মাধ্যমে ইটের টুকরো, ইট, বালু ও অব্যবহৃত পাকা দেয়ালের অংশ ফেলে বড় বড় ভাঙনের সংস্কারের কাজ করলেও তা কোন কাজে লাগেনি। স্কুটুনির কাজের টাকায় ব্যাপক লুটপাট হওয়ার কারনে সংস্কারের কাজের কয়েকদিন পরেই আবারো বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় সড়টির অধিকাংশ অংশ জুড়ে ধুলো-বালুতে পরিণত হয়। দু’দিনের হালকা বৃষ্টির পর ধুলা-বালু কাদাযুক্ত হয়ে আবারো বড় বড় গভীর গর্তের সৃষ্টি হচ্ছে। যার কারনে যে কোন সময় গুরুত্বপূর্ণ সড়কে মারাত্মক দুর্ঘটনা সহ যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়বে। 

সড়কের বেহাল অবস্থা বিরাজ করায় এবং দ্রুত সংস্কার কাজ শুরু না হওয়ায় জনসাধারণের মধ্যে বাড়ছে ক্ষোভ। তারা দ্রুত সড়কের সংস্কারের কাজ শুরু করার দাবী জানিয়েছেন। 

এদিকে আগামী বুধবারের মধ্যে কানাইঘাট-চতুল ও বোরহান উদ্দিন সড়কের সংস্কার কাজ শুরু না হলে উপজেলার যৌথ পরিবহন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে সড়ক অবরোধ সহ যে কোন ধরনের কঠোর কর্মসূচী গ্রহণ করা হবে বলে উপজেলা যৌথ পরিবহন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ জানিয়েছেন। 

এ ব্যাপারে উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরীর সাথে কথা হলে তিনি বলেন, দ্রæত কানাইঘাট-চতুল সড়কের সংস্কার কাজ এবং চতুল-ঈদগাহ বাজার ও কানাইঘাট পল্লীবিদ্যুৎ মোড় হতে পোস্ট অফিস পর্যন্ত গুরুত্ব সড়কের অংশ আর.সিসি ঢালাই কাজ শুরু হবে। মানুষের কষ্ট হচ্ছে, কিছুদিন ধৈর্য্য ধরতে হবে। 


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়