Sunday, October 3

জাহাঙ্গীরনগরে হল খুলছে ২১ অক্টোবর

 


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হল ২১ অক্টোবর খুলে দেয়ার সুপারিশ করেছে শিক্ষাপর্ষদ। বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাপর্ষদের সভা শেষে বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ কমিটির সভাপতি অধ্যাপক মোহা. মুজিবুর রহমান এ তথ্য জানান।

আগামী ২ অক্টোবরের সিন্ডিকেট সভায় হল খোলার এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।

অধ্যাপক মোহা. মুজিবুর রহমান বলেন, সভায় শিক্ষকরা পূজার ছুটি শেষে আবাসিক হল খুলে দেয়ার ব্যাপারে মত দেন। সে কারণে ২১ অক্টোবর হল খুলে দেয়া হবে বলে সুপারিশ করা হয়েছে। শিক্ষার্থীরা করোনাভাইরাসের টিকার একটি ডোজের সনদ দেখিয়ে হলে প্রবেশ করতে পারবেন।

যেসব শিক্ষার্থী করোনার টিকার জন্য নিবন্ধন করে এখনও এসএমএস পাননি তাদেরকে এসএমএস ছাড়াই টিকা দেয়ার বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের সঙ্গে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম যোগাযোগ করবেন বলেও তিনি জানান।

অধ্যাপক মোহা. মুজিবুর রহমান বলেন, হল খোলার পর ১৪ দিন হলে থেকে অনলাইনে শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষায় অংশ নিতে হবে। তবে প্রয়োজনে হলের বাইরে যেতে পারবেন তারা।

তিনি আরো জানান, ২১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুললেও পরিস্থিতি পর্যবেক্ষণ করে আরো কিছুদিন পরে অভ্যন্তরীণ দোকানপাট খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। তবে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় সকাল-সন্ধ্যা খাবারের ব্যবস্থা থাকবে। শিক্ষার্থীরা সেখানে থেকে খাবার নিয়ে হলে গিয়ে খেতে পারবেন। এছাড়া হলের ডাইনিং ও ক্যান্টিন চালু থাকবে।

প্রাধ্যক্ষ কমিটির সভাপতি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের ৪৯তম ব্যাচের শিক্ষার্থীদের হলে উঠানোর ব্যাপারে শিগগিরই সিদ্ধান্ত হবে। হলে সিট ফাঁকা হওয়া সাপেক্ষে তারা হলে উঠতে পারবে। তবে কোন হলেই আর গণরুম থাকবে না বলেও জানান তিনি।

এদিকে করোনাভাইরাসের কারণে ১৮ মাস বন্ধ থাকা হলের ফি এরইমধ্যে অনেক শিক্ষার্থী পরিশোধ করায় আগামী ১৮ মাসের হল ফি মওকুফ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

এ বিষয়ে তিনি বলেন, অনেক শিক্ষার্থী হলের সিটভাড়া দিয়েছে। তাদেরকে সেই টাকা ফেরত দেয়ার জটিলতার কারণে সবার আগামী ১৮ মাসের সিটভাড়া মওকুফ করা হয়েছে।

এর আগে বুধবার বিকেল সাড়ে চারটায় বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব অ্যাডভান্স স্টাডিজের সভা অনুষ্ঠিত হয়।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়