Monday, May 4

করোনার টিকা কবে পাওয়া যাবে জানালো হোয়াইট হাউস

কানাইঘাট নিউজ ডেস্ক:

হোয়াইট হাউসের করোনা মোকাবিলায় গঠিত কমিটির সমন্বয়ক ডা. দেবোরাহ বার্ক্স বলেছেন, কাগজে কলমে জানুয়ারির আগে করোনাভাইরাসের টিকা পাওয়া সম্ভব নয়। এজন্য সঠিকভাবে সব কার্যক্রম সম্পন্ন হওয়া দরকার।

আগামী বছর শুরুর আগে করোনার একটি টিকা পাওয়া কতটা বাস্তবসম্মত- এমন প্রশ্ন করা হলে মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে তিনি বলেন, টিকা তৈরিতে কমপক্ষে ১২ থেকে ১৮ মাস সময়ের দরকার।
ডা. দেবোরাহ বার্ক্স বলেন, আর এটা তখনই সম্ভব যদি এক সঙ্গে পাঁচ থেকে ছয়টি টিকার কার্যক্রম এগিয়ে নেয়া যায়। এই কাজও দ্রুতগতিতে সম্পন্ন করতে হবে। একক কোনো টিকার ওপর নির্ভর করলে চলবে না। বেশ কিছু টিকা তৈরি করতে হবে; যেগুলো ভিন্ন ভিন্ন কাজ করবে। এরপর এসব টিকার ক্লিনিক্যাল পরীক্ষা দ্রুত চালানো দরকার। 
এর আগে, মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়, আগামী নভেম্বরের মধ্যেই বিশ্বে করোনার যে কোনো একটি কার্যকরী টিকা পাওয়ার লক্ষ্য নির্ধারণ করেছেন বিজ্ঞানীরা। যদি পাওয়া যায় তাহলে নভেম্বরেই এই টিকার ১০০ মিলিয়ন ডোজ উৎপাদনেরও লক্ষ্য ঠিক করেছেন তারা; যা ডিসেম্বরে ২০০ মিলিয়ন এবং আগামী বছরের জানুয়ারিতে ৩০০ মিলিয়ন ডোজে পৌঁছাবে।
করোনায় আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মারা গেছেন ৬৮ হাজার ১৭৩ জন; যা বিশ্বে একক কোনো দেশে সর্বোচ্চ। এছাড়া দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৭৭ হাজার ৯১৮ এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৭৭ হাজার ৭০৫ জন।
গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বে এ পর্যন্ত মারা গেছেন ২ লাখ ৪৭ হাজার ১৪২ জন। আক্রান্ত হয়েছেন ৩৫ লাখ ৪৪ হাজার ১৪২ জন। এছাড়া সুস্থ হয়েছেন ১১ লাখ ৪৮ হাজার ৩০৬ জন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়