Tuesday, April 14

কানাইঘাটে ৩টি শিক্ষা প্রতিষ্ঠানে প্রস্তুত করা হচ্ছে ১৮টি আইসোলেশন বেড

নিজস্ব প্রতিবেদক:   নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ব্যাপক হারে সারাদেশে ছড়িয়ে পড়ায় কানাইঘাট উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য কমপ্লেক্স আইসোলেশন ইউনিট বাড়ানোর জন্য প্রস্তুতি নিয়ে রেখেছেন। 

এক্ষেত্রে বেড ও সরঞ্জামাদি কিনতে অর্থ দিয়ে সহযোগিতা করার জন্য সমাজের বিত্তশালীদের প্রতি আহ্বান জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খান ও স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচও ডাঃ শেখ শরফুদ্দিন নাহিদ। 

কানাইঘাটে এখনো কেউ করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সবমিলিয়ে আজ মঙ্গলবার পর্যন্ত ১৬ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। তাদের মধ্যে ৫ জনের রিপোর্ট নেগেটিভ এসেছে। বাদ বাকিদের রিপোর্ট এখনও পাওয়া যায়নি বলে ডাঃ শরফুদ্দিন নাহিদ জানিয়েছেন। 

২ জন স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশন বেডে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। 

কানাইঘাটের করোনা ভাইরাস ছড়িয়ে পড়লে আইসোলেশন বেডের সংখ্যা বাড়ানোর জন্য ইতিমধ্যে প্রশাসন সে ধরনের প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন করে রেখেছেন। 

আজ মঙ্গলবার পৌরসভার পাবলিক হাই স্কুলের দ্বিতল একাডেমিক ভবন রায়গড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ও উপজেলা প্রাথমিক রিসোর্স সেন্টার পরিদর্শন করেন নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খান। এ সময় তার সাথে ছিলেন, ডাঃ শেখ শরফুদ্দিন নাহিদ। 

করোনায় কেউ আক্রান্ত হলে এ তিনটি প্রতিষ্ঠানে আইসোলেশন সেন্টার স্থাপন করা হবে। সেখানে ১৮টি বেড প্রস্তুত রাখার জন্য উদ্যোগ নেয়া হয়েছে। সরকারিভাবে পর্যাপ্ত পরিমান এসব আইসোলেশন বেড প্রস্তুত করার জন্য অর্থ বরাদ্দ এখনও পর্যন্ত করা হয়নি। এক্ষেত্রে ব্যক্তি বা প্রতিষ্ঠানের উদ্যোগে আইসোলেশন বেড প্রস্তুত করতে সরঞ্জামাদি দিয়ে কেউ যদি সহযোগিতা বা অর্থ প্রদান করেন তা সাধরে গ্রহণ করা হবে বলে নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খান কানাইঘাট নিউজকে  জানান।

আজ মঙ্গলবার স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা সন্দেহে দুইজনের নমুনা সংগ্রহ করা হয়েছে বলে ডাঃ শরফুদ্দিন নাহিদ জানান। 

এদিকে সরকারি নির্দেশনা অনুযায়ী লকডাউন মেনে চলার জন্য উপজেলা প্রশাসন ও থানা পুলিশ উপজেলার বিভিন্ন এলাকায় টহল অব্যাহত আছে। 

লকডাউন অমান্য করে অযথা ভীড় করে ঘোরাফেরা করার জন্য ইতিমধ্যে অনেককে জরিমানা করা হয়েছে। 

স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচও সবাইকে অনুরোধ করেছেন জ¦র, সর্দি, কাঁশি ও গলা ব্যাথা দেখাদিলে প্রাথমিক চিকিৎসা গ্রহণ করে হোম কোয়ারেন্টাইনে থাকেন এজন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে নির্দেশনা মানার আহ্বান জানান।

কানাইঘাট নিউজ ডটকম/১৪ এপ্রিল ২০২০    

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়