Sunday, October 13

নানা চমক নিয়ে গুগল প্রস্তুত! এ মাসেই আলোচনা

তথ্যপ্রযুক্তি ডেস্ক  ::

অ্যান্ড্রয়েড ডেভেলপার সম্মেলন অনুষ্ঠিত হবে ২৩ ও ২৪ অক্টোবর। বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন জায়ান্ট গুগল। জানা গেছে, সম্মেলনটি অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। গত জুলাই মাসে এই সম্মেলনের জন্য রেজিস্ট্রেশন আহ্বান করা হয়েছিল।

প্রতি বছর ‘গুগল আই/ও’ সম্মেলনের আয়োজন করে টেক জায়ান্ট গুগল। এরইমধ্যে এই আয়োজনের সময় ও বিষয়সূচি প্রকাশ হয়েছে। এটির বিস্তারিত তথ্য পাওয়া যাবে ডেভেলপার সামিট এর ওয়েব পেজে। এবাবের সম্মেলনে কিনোট স্পিকার হিসেবে থাকছে গুগলের ইঞ্জিনিয়ারিং বিভাগের ভাইস প্রেসিডেন্ট ডেভ বার্ক।
এই অনুষ্ঠানে তাদের সব প্রোডাক্ট ও সার্ভিস নিয়ে আলোচনা থাকলেও গত কয়েক বছর ধরে শুধু অ্যান্ড্রয়েড ডেভেলপারদের নিয়ে আলাদাভাবে সম্মেলনের আয়োজন করে আসছে। এটি প্রতি বছর মাঝের দিকে ‘অ্যান্ড্রয়েড ডেভেলপার সামিট’ নামে আয়োজিত হয়। এবারের সম্মেলনে অনেকগুলো বিষয়ে আলোচ্য সূচি রয়েছে। সেগুলোর মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েড ১০, অ্যান্ড্রয়েড স্টুডিও, গুগল প্লে ও অ্যান্ড্রয়েড জেটপ্যাক।
তবে অন্যান্য বিষয়ের সঙ্গে এবারের সম্মেলনে অ্যান্ড্রয়েড টিভি বিশেষ গুরুত্ব পাবে। যার জন্য আলাদা সেশন রাখা হয়েছে। এছাড়া অ্যান্ড্রয়েড সিকিউরিটি নিয়ে থাকবে বিশেষ সেশন। ধারণা করা হচ্ছে, এই সম্মেলনে অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণ ‘অ্যান্ড্রয়েড-১১’ সম্পর্কে আলোচনা হতে পারে। তাছাড়া এরইমধ্যে সম্মেলন উপলক্ষে গুগল একটি অ্যাপ উন্মোচন করেছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়