Tuesday, October 22

ব্রেক্সিট ইস্যু: নতুন ভোটাভুটি নাকচ করলেন ব্রিটিশ স্পিকার

খসড়া ব্রেক্সিট চুক্তির ওপর নতুন করে ভোটাভুটি আয়োজন করতে সরকারের একটি অনুরোধ বাতিল করে দিয়েছেন ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার জন বার্কো। গত শনিবার ওই খসড়া চুক্তিটি পার্লামেন্টে উপস্থাপন করা হলে ভোটাভুটিতে তা পেছানোর পক্ষে রায় দেন আইনপ্রণেতারা। সোমবার নতুন করে ওই চুক্তির ওপর হ্যা-না ভোট আয়োজনের আবেদন জানায় সরকার। তবে স্পিকার তা বাতিল করে দেন। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, স্পিকারের এই সিদ্ধান্তে হতাশা ব্যক্ত করেছে প্রধানমন্ত্রী বরিস জনসনের সরকার।
ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে চলতি বছরের গত মে মাসে পদত্যাগের ঘোষণা দেন যুক্তরাজ্যের তৎকালীন প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি সরে দাঁড়ানোর পর ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচিত হন কট্টর ব্রেক্সিটপন্থী কনজারভেটিভ নেতা বরিস জনসন। নির্বাচিত হওয়ার পর আগামী ৩১ অক্টোবর নির্ধারিত সময়ের মধ্যে ব্রেক্সিট বাস্তবায়নের ঘোষণা দেন তিনি। প্রয়োজনে চুক্তিবিহীন ব্রেক্সিটেরও ইঙ্গিত দিয়ে রেখেছিলেন তিনি। তবে দীর্ঘ আলোচনা আর নানা নাটকীয়তার পর গত ১৭ অক্টোবর চুক্তির ব্যাপারে ইইউ-এর সঙ্গে সমঝোতায় পৌঁছায় বরিস জনসনের সরকার। 
স্পিকারের সিদ্ধান্তে হতাশা ব্যক্ত করেছে ব্রিটিশ সরকার। দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখপাত্র বলেন, ব্রিটিশ জনগনের ইচ্ছার প্রতিফলন ঘটানোর একটি সুযোগ আবারো বাতিল করে দিলেন  স্পিকার। তবে চুক্তি বাস্তবায়নে প্রয়োজনীয় আইন প্রবর্তনের কাজ এগিয়ে নেয়া হবে বলে জানান ওই মুখপাত্র।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়