Tuesday, September 24

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ভারত-পাকিস্তান

৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্পে কেঁপে উঠেছে ভারতের উত্তরাঞ্চল এবং পাকিস্তানের বেশ কয়েকটি শহর।

মঙ্গলবার স্থানীয় সময় বিকাল ৪টা ৩২ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তি স্থল শ্রীনগর থেকে ১৪০ কিলোমিটার দূরে পাকিস্তানের আজাদ কাশ্মীরে ছিলো বলে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইএসজিএস) জানিয়েছে।
ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতি কিংবা প্রাণহানি হয়েছে কিনা তা এখনো জানা যায়নি। তবে দেশ দু’টির একাধিক স্থানে সড়কে বড় ফাঁটলের সৃষ্টি হয়েছে।
ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ট্যুডে জানিয়েছে, মঙ্গলবার বিকেলের দিকে ভারতের উত্তরাঞ্চলীয় কিছু শহর ও পাকিস্তান কেঁপে উঠেছে। রাজধানী নয়াদিল্লি, চন্ডিগড়, কাশ্মীরের পাশাপাশি পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ ও খাইবার পাখুতন-খাওয়া অঞ্চলেও কম্পন অনুভূত হয়েছে।
পাকিস্তানি সংবাদমাধ্যম ডন বলছে, ভূকম্পনটি পাকিস্তানে ৮ থেকে ১০ সেকেন্ড পর্যন্ত কম্পন স্থায়ী ছিল। এর কেন্দ্র ছিল পাঞ্জাব প্রদেশের উত্তরপূর্বাঞ্চলের ১২ কিলোমিটার দূরের ঝেলুমে। প্রচণ্ড কম্পন অনুভূত হয়েছে সেখানে। তবে এখন পর্যন্ত কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।
ইসলামাবাদ ছাড়াও পেশওয়ার, রাওয়ালপিন্ডি ও লাহোরেও কম্পন অনুভূত হয়েছে। এ সময় আতঙ্কিত লোকজন ঘরবাড়ি, অফিস ছেড়ে রাস্তায় নেমে আসেন। 
ভারতের ইংরেজি দৈনিক হিন্দুস্তান টাইমস দেশটির আবহাওয়া দফতরের বরাত দিয়ে বলছে, ভারত-পাকিস্তান সীমান্ত শক্তিশালী ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়