Wednesday, July 17

কানাইঘাটে পাশের হারে কলেজের চেয়ে মাদ্রাসা এগিয়ে: নেই জিপিএ-৫



সোহেল আহমদ:

সিলেট শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এবারের এইচ.এস.সি মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষার ফলাফল সারা দেশের ন্যায় আজ বুধবার কানাইঘাটেও প্রকাশিত হয়েছে। ফলাফলে দেখা যায়, পাশের হারে কলেজের চেয়ে মাদ্রাসা এগিয়ে রয়েছে। জিপিএ-৫ এবার কলেজ কিংবা মাদ্রাসার কোন শিক্ষা প্রতিষ্টানে আসেনি। এতে অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে আনন্দের চেয়ে হতাশা বিরাজ করছে। সার্বিক ফলাফলের দিক থেকে কেউ আশানুরূপ সন্তুষ্ট হতে পারেননি।

কানাইঘাট উপজেলার কলেজ ও স্কুল এন্ড কলেজ মোট ৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১১৯৯জন শিক্ষার্থী এইচ.এস.সি পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছেন ৮৩০ জন শিক্ষার্থী। এর মধ্যে কানাইঘাট সরকারি কলেজ থেকে ৫৮০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছেন ৩৬৩ জন, গাছবাড়ী আইডিয়াল কলেজ থেকে ১৫৮ জনের মধ্যে ১৩৩জন, কানাইঘাট মহিলা কলেজ থেকে ৪০ জনের মধ্যে ২৩ জন, শিকদার ফাউন্ডেশন কলেজ থেকে ৭৩ জনের মধ্যে ৫০জন, ঝিংগাবাড়ী স্কুল এন্ড কলেজ থেকে ৪৮ জনের মধ্যে ৪৭জন, দূর্গাপুর স্কুল এন্ড কলেজ থেকে ৬২ জনের মধ্যে ৪৯ জন, চরিপাড়া স্কুল এন্ড কলেজ থেকে ৪১ জনের মধ্যে ৩৩জন,মালিক-নাহার মেমোরিয়াল একাডেমি থেকে ১৯৭ জনের মধ্যে ১৩২জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। 


উপজেলা পর্যায়ে এইচ.এস.সি পরীক্ষায় পাশের হার ৬৯.২২।

এদিকে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় উপজেলার ৫টি মাদ্রাসা থেকে ১৮৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে পাশ করেছে ১৭৯ জন। এর মধ্যে কানাইঘাট মনসুরিয়া কামিল মাদ্রাসা থেকে ৩১ জনের মধ্যে ২৮ জন, গাছবাড়ী জামিউল উলুম কামিল মাদ্রাসা থেকে ৫৭ জনের মধ্যে ৫৪, ঝিংগাবাড়ী ফাযিল মাদ্রাসা থেকে ৫৪ জনের মধ্যে ৫৩, রহিমিয়া আলিম মাদ্রাসা থেকে ২৩ জনের মধ্যে  ২২জন, সড়কের বাজার আহমদিয়া আলিম  মাদ্রাসা থেকে ২৩ জনের মধ্যে ২২ জন পরীক্ষার্থী
উত্তীর্ণ হয়েছেন। 


উপজেলা পর্যায়ে আলিম পরীক্ষায় পাশের হার ৯৫.৭২।

কানাইঘাট নিউজ ডটকম/ এম আর/ সোআ/১৭ জুলাই ২০১৯

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়