Tuesday, June 25

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করেছে হুয়াওয়ে

তথ্যপ্রযুক্তি ডেস্ক::

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের বিরুদ্ধে মামলা করেছে চীনা জায়ান্ট হুয়াওয়ে। কারণ হিসেবে বলা হয়, প্রায় দুই বছর আগে প্রতিষ্ঠানটির প্রচুর টেলিকম যন্ত্রপাতি জব্দ করে দেশটি। কিন্তু ফেরত পাঠানোর ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্তই নেয়নি তারা। খবর রয়টার্স।

ওয়াশিংটনের ফেডারেল কোর্টে গত শুক্রবার এ মামলা হয়। মামলায় আরো বলা হয়, এসব যন্ত্রপাতির ব্যাপারে যুক্তরাষ্ট্রকে হুয়াওয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় সব তথ্য সরবরাহ করা হয়েছিল। দেশটির প্রচলিত আইন অনুযায়ী যন্ত্রপাতিগুলো চীনে ফেরত পাঠাতে কোনো লাইসেন্সের প্রয়োজন নেই।
তবে যুক্তরাষ্ট্র দাবি করছে, এই পণ্যগুলো চীনে ফেরত পাঠানোর কোনো কাগজপত্রের প্রয়োজন আছে কিনা মার্কিন কর্মকর্তারাতা খতিয়ে দেখছেন। এদিকে হুয়াওয়ের আইনজীবীরা জানান, বাণিজ্য বিভাগের কর্মকর্তারা ২০ মাস ধরে হাত গুটিয়ে বসে আছেন। তবে তারা লাইসেন্স লাগবে কিনা, সে ব্যাপারে সিদ্ধান্ত দিতে পারেননি।
এদিকে চীনের গোয়েন্দা সংস্থার কাছে ব্যবহারকারীদের তথ্য পাচারের মাধ্যমে হুয়াওয়ে এবং আরেক চীনা কোম্পানি জেডটিই গুপ্তচরবৃত্তিতে লিপ্ত আছে বলে বরাবরই অভিযোগ করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্র দেশগুলো।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক