Monday, May 6

পদ্মা সেতুতে বসল ১২তম স্প্যান

কানাইঘাট নিউজ ডেস্ক:

মুন্সিগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরা প্রান্তের মাঝামাঝি স্থানে সোমবার দুপুরে পদ্মা সেতুর ১২তম স্প্যান বসানো হয়েছে। 

বেলা সাড়ে ১২ টার দিকে সেতুর ২০ ও ২১ নম্বর পিলারের উপর এ স্প্যান বসানো হয়। এরই মধ্য দিয়ে পদ্মা সেতুর ১ হাজার ৮০০ মিটার দৃশ্যমান হলো। তবে এ স্প্যানটি অস্থায়ীভাবে বসানো হয়েছে। পরবর্তীতে স্প্যানটি সেতুর ২৮-২৯ নম্বর পিলারের উপর স্থানান্তর করা হবে। 
২৮ ও ২৯ পিলারের কাজ সম্পন্ন না হওয়ায় এবং স্প্যান রাখার জায়গা সংকুলান না হওয়ার কারণে এটি অস্থায়ীভাবে ২০-২১ নম্বর পিলারের বসানো হয়েছে। ২৮-২৯ নম্বর পিলার সম্পন্ন হওয়ার পর এটি সরিয়ে নেয়া হবে। ৫-এফ নম্বর স্প্যানটি গত শুক্রবার বসানোর পরিকল্পনা থাকলেও ঘূর্ণিঝড় ফণীর কারণে তা বাতিল করা হয়।
এদিকে, সোমবার সকাল ৮ টার দিকে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ধুসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের ও ৩ হাজার ১৪০ টন ওজনের ৫-এফ নম্বর স্প্যান নিয়ে রওনা হয় ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ভাসমান ক্রেন তিয়ান-ই। 
সকাল ১০ টার দিকে স্প্যান বহনকারী ভাসমান ক্রেন সেতুর ২০ ও ২১ নম্বর পিলারের কাছে পৌঁছে। এরপর টানা আড়াই ঘণ্টার চেষ্টা চালিয়ে ১২তম স্প্যানটি সেতুর উপর বসানো সম্পন্ন করে।
 
পদ্মা সেতুতে ২৯৪ পাইলের মধ্যে ২৬২ টি পাইল ড্রাইভ সম্পন্ন হয়েছে। বাকি ৩২ টি পাইল ড্রাইভের কাজ চলছে। ৪২ টি পিলারের মধ্যে কাজ শেষ হয়েছে ২৫ টি পিলারের। বাকি ১৭ টি পিলারের কাজ চলছে। ৪১ টি স্প্যানের মধ্যে বসানো হয়েছে ১২ টি স্প্যান। আরো ২৯ টি স্প্যান বসবে। এ ছাড়া ১৩তম স্প্যানটি মে মাসেই বসানোর কথা রয়েছে।

অন্যদিকে, জাজিরায় স্প্যানগুলোতে রেলওয়ে স্লাব ও রোডওয়ে স্লাব বসানোর কাজ চলছে। সম্পন্ন সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্লাব বসানো হবে। মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে ২২টি স্প্যানের মধ্যে ১১টি স্প্যান বসানো হয়েছে। পদ্মা সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। 
২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। সেতু নির্মাণের ব্যয় ধরা হয়েছে ৩৩ হাজার কোটি টাকা । ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।
 সূত্র: ডেইলি বাংলাদেশ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়