Sunday, April 28

দুই ইসলামী সংগঠনকে নিষিদ্ধ করল শ্রীলংকা

 কানাইঘাট নিউজ ডেস্ক:

কলম্বো ও এর আশপাশের এলাকায় ভয়াবহ বোমা হামলার ঘটনায় জড়িত থাকার সন্দেহে কট্টরপন্থী দু’টি ইসলামী সংগঠনকে নিষিদ্ধ করেছে শ্রীলংকা। 

শনিবার দেশটির প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। 
শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা তার বিশেষ ক্ষমতা প্রয়োগ করে ওই দুই সংগঠনকে নিষিদ্ধ করেছেন। নিষিদ্ধ ঘোষিত সংগঠন দুটি হলো- ন্যাশনাল তৌহিদ জামাত (এনটিজে) ও জামাত-ই-মিল্লাতু ইব্রাহিম (জেএমআই)।- খবর দ্য হিন্দু
এ দুই সংগঠনের সঙ্গে আইএসের সম্পৃক্ততা রয়েছে বলে মনে করছে শ্রীলংকার পুলিশ। 
গেল ২১ এপ্রিল ইস্টার সানডেতে ভয়াবহ সিরিজ বোমা হামলার পেছনে ন্যাশনাল তৌহিদ জামাতকেই দায়ী করছে শ্রীলংকা সরকার। যদিও আইএস ওই বিস্ফোরণের দায় স্বীকার করেছে।
শ্রীলংকা সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ওই দুই সংগঠনের কার্যকলাপ নিষিদ্ধ করা হলো। পাশাপাশি তাদের সব সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। দেশের অন্যান্য জঙ্গি সংগঠনগুলোকেও খুঁজে বের করা হবে।
শ্রীলংকায় ধারাবাহিক ওই বোমা বিস্ফোরণের ঘটনায় ৩৫৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন পাঁচ শতাধিকেরও বেশি লোক।
এ ঘটনার পরিপ্রেক্ষিতে দেশজুড়ে তল্লাশি অভিযান শুরু করেছে সেনাবাহিনী। এখনো পর্যন্ত শতাধিক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।
জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পৃক্ত প্রায় ১৩০ জন দেশে সক্রিয় রয়েছে বলে ধারণা করছে শ্রীলংকার গোয়েন্দা সংস্থা।
ইস্টার সানডের সিরিজ বোমা হামলার পেছনে ৯ জনকে চিহ্নিত করা হয়েছে। সন্দেহ করা হচ্ছে এরা সবাই ন্যাশনাল তৌহিদ জামাতের সদস্য।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়