Saturday, March 2

জামাই মেলায় মানুষের ঢল


মেলায় আগত জামাইসহ দর্শক। ছবি : প্রতিনিধি
গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার জোয়ারিয়ার গ্রামীণ মেলা তার ২শ’ বছরের ঐতিহ্যকে ধরে রেখেছে। ২ মার্চ শনিবার হয়ে গেল ঐতিহ্যবাহী এ মেলা। প্রতিবছর এই দিনে এখানে শীতলা পূজা উপলক্ষে বসে গ্রামীণ মেলা। মেলায় মাছ, মিষ্টিসহ নিত্য প্রয়োজনীয় সব কিছুই পাওয়া যায়। আশ-পাশের ৭/৮ গ্রামের জামাই ও মেয়েরা এদিন শশুর বাড়িতে বেড়াতে আসেন। গ্রাম গুলোতে চলে উৎসবের আমেজ।
এলাকার জামাইয়েরা মেলা থেকে মাছ, মিষ্টি, মাংস কিনে নিয়ে শশুর বাড়িতে বেড়াতে আসেন।জামাই-মেয়েকে নিয়ে মেতে থাকেন বাড়ির লোকজন।

টুঙ্গিপাড়ায় গ্রামীণ মেলা। ছবি : প্রতিনিধি।

মেলার বিশেষত্ব হলো এই মেলায় ১০ টাকা থেকে শুরু করে ৫শ’ টাকা দামের একেকটি মিষ্টি পাওয়া যায়। রাজ ভোগ, কলা ভোগ, কমলা ভোগসহ নানা বাহারী নামের বড় বড় মিষ্টি পাওয়া যায় এ মেলায়। এক কেজি, দুই কেজি ওজনের এসব মিষ্টি যেমন বাহারী সাইজের তেমনি সু-স্বাধু। লোক সমাগম যেমন হয় তেমনি বেঁচা-বিক্রি ও হয় প্রচুর।
মেলায় আগতরা জানায়, তারা দীর্ঘদিন ধরেই এ মেলার কথা শুনে এসেছেন। কেউ কেউ ছোটবেলা থেকেই এ মেলায় আসেন। আনন্দ উপভোগ করেন। মেলায় এসে বড় সাইজের মিষ্টিও খেয়ে থাকেন।
নানা ধরনের এবং নানা দামের মিষ্টি বিক্রি করে থাকেন বলে দোকানীরা জানালেন। তারা প্রতিবছরই এ মেলায় বড় সাইজের মিষ্টি নিয়ে আসেন।এসব মিস্টির মধ্যে রয়েছে রাজবোগ, কলা ভোগ, রস গোল্লা, কমলা ভোগসহ নানা ধরনের মিষ্টি। ১০ টাকা থেকে ৫শ’ টাকার সাইজের মিষ্টি তারা বিক্রি করে থাকেন বলে জানান।

টুঙ্গিপাড়ায় গ্রামীণ মেলা। ছবি : প্রতিনিধি।

মেলা কমিটির সভাপতি সুবাস চন্দ্র কীর্তনিয়া, সাধারণ সম্পাদক মিল্টন রায় জানান, শীতলা পূজা উপলক্ষে প্রতিবছর টুঙ্গিপাড়ার জোয়ারিয়া গ্রামে অন্ততঃ ২শ’ বছর ধরে এ মেলা বসে আসছে। দিনটি উপলক্ষে আশ-পাশের গ্রামের জামাই যারা থাকেন তারা বেড়াতে আসেন। এলাকায় উৎসবের আমেজ থাকে বলে জানলেন মেলার আয়োজকেরা।
দুইশ’ বছর ধরে চলে আশা এখানকার এই মেলা তার ঐতিহ্য ধরে রেখেছে। এলাকার মানুষকে এই মেলা অনেকটা বাঁধনে জড়িয়ে রেখেছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়