Sunday, March 17

কানাইঘাটে কে হাসবেন বিজয়ের শেষ হাসি?

নিজাম উদ্দিন:
আগামীকাল সোমবার দ্বিতীয় ধাপে কানাইঘাট উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। 

উক্ত নির্বাচন নিয়ে ভোটারদের মধ্যে তেমন আগ্রহ নেই। এখন পর্যন্ত নির্বাচনী এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে। বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া কোথাও নির্বাচন নিয়ে প্রার্থী ও সমর্থদের মধ্যে অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

নির্বাচনী প্রচারণার শেষ দিন গতকাল শনিবার ভোটের লড়াইয়ে থাকা আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আলহাজ্ব আব্দুল মুমিন চৌধুরী, আওয়ামী লীগের (বিদ্রোহী) স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আলহাজ্ব মস্তাক আহমদ পলাশের মোটরসাইকেল ও স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা আবুল খায়ের চৌধুরীর আনারস মার্কার সমর্থনে কানাইঘাটের বিভিন্ন স্থানে সর্বশেষ নির্বাচনী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

নির্বাচনী এলাকার নানা শ্রেণি পেশার ভোটারদের সাথে কথা বলে নির্বাচনী জরীপে চেয়ারম্যান পদে হাড্ডাহাড্ডি লড়াই হবে নৌকার প্রার্থী মুমিন চৌধুরী ও দলের (বিদ্রোহী) স্বতন্ত্রপ্রার্থী মস্তাক আহমদ পলাশের মোটরসাইকেল মার্কার মধ্যে এমন আবাস পাওয়া গেছে। 

এ দু’প্রার্থীর মধ্যে ভোটকেন্দ্রে যে প্রার্থী বেশি ভোটারদের নিয়ে আসতে পারবেন বিজয়ের পাল্লা তার দিকে ভারী হবে।

এছাড়া নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে জয়-পরাজয়ের ক্ষেত্রে বিএনপি-জামায়াত, জমিয়তে উলামায়ে ইসলামের ভোট বড় ফেক্টর হবে।

নৌকা ও মোটরসাইকেল মার্কার প্রার্থী বিএনপি-জামায়াতের ভোট নিজেদের পক্ষে আনার জন্য নানা ভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মুমিন চৌধুরী ব্যক্তিগত ভাবে একজন সৎ নিষ্ঠাবান, সমাজসেবী ব্যক্তিত্ব ও সাদা মনের মানুষ হিসেবে দলের বাহিরেও অন্যান্য দলের নেতাকর্মীরা তাকে পছন্দ করে থাকেন। বিএনপি-জামায়াতের অনেক প্রভাবশালী নেতাদের সাথে তার পারিবারিক ও আত্মীয় সম্পর্ক রয়েছে। আত্মীয়তা কাজে লাগিয়ে ভোট তার পক্ষে আনার চেষ্টা করছেন তিনি। মুমিন চৌধুরীর বিভিন্ন সভা-সমাবেশে বিরোধী জোটের নেতাকর্মীদের উপস্থিতি দেখা গেছে।

অপরদিকে দলের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী মস্তাক আহমদ পলাশ বিএনপি-জামায়াতের ভোট আদায়ে মরিয়া হয়ে উঠেছেন। এ জোটের ভোট তার পক্ষে আনার জন্য নির্বাচনী সবধরনের কৌশল গ্রহণ করেছেন তিনি। ইতিমধ্যে তার বিভিন্ন নির্বাচনী সভায় বিশেষ করে লক্ষীপ্রসাদ পূর্ব ও পশ্চিম, সাতবাঁক ইউনিয়ন, পৌরসভা, সদর এলাকার বিএনপির অনেক দায়িত্বশীল নেতৃবৃন্দ প্রকাশ্যে পলাশ কে সমর্থন জানিয়ে বক্তব্য রাখছেন। জামায়াতের কিছু কর্মী সমর্থককে তার মিছিল মিটিংয়ে উপস্থিত থেকে সমর্থন দিতে দেখা গেছে।

তবে উপজেলা নির্বাচনে ভোট বর্জনকারী বিএনপি-জামায়াত ও জমিয়তে উলামায়ে ইসলামের নেতৃবৃন্দ জানিয়েছেন, যেহেতু নির্বাচনে আমরা নেই এবং আওয়ামী লীগ ঘরনার তিন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে যে কেউ নির্বাচিত হবেন এজন্য ভোট নিয়ে আমাদের নেতাকর্মীদের মধ্যে কোন আগ্রহ নেই। কোন চেয়ারম্যান প্রার্থীকে দলগত ভাবে আমরা সমর্থন দেইনি। যারা আওয়ামী লীগ ঘরনার চেয়ারম্যান প্রার্থীদের পক্ষে নির্বাচনী সভা-সমাবেশে প্রকাশ্যে বক্তব্য দিচ্ছেন নিবার্চন পরে দলীয় ভাবে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।


ইতিমধ্যে বিএনপি-জামায়াত জোটের নেতাকর্মীদের ভোটকেন্দ্রে না যাওয়ার জন্য উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান বিএনপি নেতা আশিক উদ্দিন চৌধুরী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে স্ট্যাটাসও দিয়েছেন।

নানা শ্রেণি পেশার ভোটারদের সাথে কথা হলে জরিপ অনুযায়ী সাধারণ ভোটারদের মধ্যে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মুমিন চৌধুরীর পক্ষে বেশি সমর্থন পাওয়া গেছে। 

তাকে কেন ভোট দিবেন জানতে চাইলে অনেক ভোটার বলেন, নৌকা প্রতীকে নয় ব্যক্তিগত ভাবে একজন সৎ,ভালো মানুষ হিসাবে তারা মুমিন চৌধুরী কে ভোট দেবো। আওয়ামী লীগের কর্মী ও সমর্থকদের বেশির ভাগ ভোট পাবেন মুমিন চৌধুরী নৌকা প্রতীকের প্রার্থী হওয়ায়।

অপরদিকে জেলা আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক সাতবাঁক ইউপির ৩ বারের নির্বাচিত চেয়ারম্যান মস্তাক আহমদ পলাশের পক্ষে তুলনা মূলক ভাবে তরুণ ভোটারদের বেশির ভাগ সমর্থন পাওয়া গেছে। জনপ্রতিনিধি ও বিভিন্ন এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ যারা এলাকায় নানা ভাবে প্রভাব বিস্তার করতে পারেন তাদের মধ্যে পলাশের সমর্থনও রয়েছে উল্লেখযোগ্য। 

আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উপজেলা পর্যায়ের বড় একটি অংশের নেতাকর্মীরা পলাশের পক্ষে নির্বাচনী মাঠে সক্রিয় রয়েছেন। যার কারণে সব মিলিয়ে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মুমিন চৌধুরী ও দলের বিদ্রোহী প্রার্থী মস্তাক আহমদ পলাশের মধ্যে হাড্ডাহাড্ডি ভোটের লড়াই হবে। যে প্রার্থী ভোট কেন্দ্রে ভোটারদের উপস্থিতি বেশি করবেন এবং বিএনপি জামায়াত জোটের ভোট বেশি পাবেন বিজয়ের ধারপ্রান্তে পৌছে যাবেন, নির্বাচনী এলাকায় এমন সমীকরণ পাওয়া গেছে।

চেয়ারম্যান পদে আনারস মার্কার প্রার্থী আবুল খায়ের চৌধুরী উল্লেখযোগ্য ভোট পেলেও নির্বাচনী মেরুকরণে তিনি মূল প্রতিদ্বন্ধিতায় আসতে পারবেন না বলে ভোটের জরিপে পাওয়া গেছে। 

কানাইঘাট উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান ৪ জন প্রার্থী এবং ভাইস চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। এর মধ্যে মহিলা ভাইস চেয়ারম্যান পদে কোন প্রার্থী মনোনয়ন দাখিল না করায় একমাত্র প্রার্থী হিসাবে খাদিজা বেগম বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন।

ভাইস চেয়ারম্যান পদে সাংবাদিক শাহিন আহমদের মাইক ও জমিয়তে উলামা নেতা আব্দুলাহ শাকিরের চশমা এবং সাবেক ছাত্রলীগ নেতা এমাদ উদ্দিনের ডিবটিউওয়েব মার্কার মধ্যে তৃতীয় মুখী লড়াই হবে। 

অবাধ, সুষ্টু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নির্বাচনে ৮১ টি ভোটকেন্দ্রে মোট ১ লক্ষ ৭০ হাজার ২২৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৮৪ হাজার ৮২৭ জন এবং নারী ভোটারের সংখ্যা ৮৫ হাজার ২০১ জন। 

ন্যাপ সমর্থিত প্রার্থী সাংবাদিক এহসানুল হক জসীম নির্বাচনী মাঠ থেকে দূরে রয়েছেন। মনোনয়ন দাখিলের পর থেকে তাকে নির্বাচনী এলাকায় একবারও দেখা যায়নি, কোথাও তার গাভী মার্কার পোষ্টার ও নেই।

আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মুমিন চৌধুরী ও দলের বিদ্রোহী চেযারম্যান প্রার্থী মস্তাক আহমদ পলাশের মধ্যে ভোটের লড়াই হওয়ায় ৮১টি ভোট কেন্দ্রের মধ্যে বেশির ভাগ ভোট কেন্দ্র ঝুকিপূর্ণ রয়েছে। তার মধ্যে অধিক ঝুকিপূর্ণ কানাইঘাট পৌরসভা, সদর ইউনিয়ন, ৫নং বড়চতুল, ১নং লক্ষীপ্রসাদ পূর্ব, ২নং লক্ষী প্রসাদ পশ্চিম, সাতবাক ও দিঘীরপার ইউনিয়নের প্রতিটি ভোট কেন্দ্র সার্বক্ষণিক ভাবে নিরাপত্তার ব্যবস্থা নেওয়ার জন্য সচেতন মহল নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানা জানান, আগামীকাল সোমবার অনুষ্ঠিত কানাইঘাট উপজেলা পরিষদের নির্বাচন শান্তিপূর্ণ ও উৎসব মুখর পরিবেশে ভোট গ্রহণের লক্ষ্যে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কোন প্রার্থী পেশী শক্তি ব্যবহার করে নির্বাচন প্রভাবিত করতে পারবেন না। প্রতিটি ভোট কেন্দ্রে নিরাপত্তার চাদরে ঢাকা হবে। কেউ কেন্দ্রে প্রভাব বিস্তার ও নির্বাচনের দায়িত্বে থাকা ব্যক্তিরা পক্ষপাতিত্বে চেষ্টা করলে সাথে সাথে ব্যবস্থা গ্রহণ করা হবে।

কানাইঘাট নিউজ ডটকম/১৭ মার্চ ২০১৯ ইং

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়