Wednesday, February 20

কানাইঘাটে লড়াই হবে আ'লীগ বনাম আ'লীগে

নিজস্ব প্রতিবেদক:
আগামী ১৮ই মার্চ কানাইঘাট উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে বিএনপি, জামায়াত ও বিরোধী জোটের কোন প্রার্থী চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধিতা না করায় আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ ঘরনার ৩ প্রার্থীর মধ্যে মূলত ভোট যুদ্ধ হবে।

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন গত সোমবার বিএনপি, জামায়াত ও ঐক্য ফ্রন্টের কোন শরীক দলের নেতা চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেননি।

কানাইঘাট উপজেলা পরিষদের টানা ৩ বারের নির্বাচিত বর্তমান জনপ্রিয় চেয়ারম্যান জেলা বিএনপির সহ-সভাপতি আশিক চৌধুরী দলীয় সিদ্ধান্তের কারণে নির্বাচন থেকে সরে দাড়িয়েছেন। 

জামায়াতের কোন নেতা এবারের উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল না করায় বিএনপি-জামায়াত ও জোটের নেতাকর্মীরা নিস্ক্রিয় রয়েছেন।

ভোট নিয়ে বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের মধ্যে কোন ধরনের আনন্দ পরিলক্ষিত হচ্ছে না। এক ধরনের হতাশা বিরাজ করছে তাদের মধ্যে। আগের প্রতিটি উপজেলা পরিষদের নির্বাচনে জাতীয়পার্টি দলগত ভাবে নির্বাচনে অংশগ্রহণ করলেও এবারের নির্বাচনে জাতীয়পার্টির কোন নেতা ভোটে দাড়াননি। 

শুধুমাত্র চেয়ারম্যান পদে আওয়ামী লীগ ঘরনার ৩ প্রার্থী প্রতিদ্বন্ধিতা করায় ভোটের লড়াই আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের মধ্যে সীমাবদ্ধ হয়ে পড়েছে।

আওয়ামী লীগের বাহিরে একমাত্র চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র দাখিল করেছেন ঢাকায় সাংবাদিকতার সাথে জড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক মেধাবী শিক্ষার্থী ন্যাপ ভাষানীর দলের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক সাংবাদিক এহছানুল হক জসিম। 

তিনি বর্তমান উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মরিয়ম বেগমের পুত্র।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী কেন্দ্রীয় কৃষকলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য জেলা আ’লীগ নেতা বিশিষ্ট সমাজসেবী আলহাজ্ব আব্দুল মুমিন চৌধুরী মনোনয়ন পত্র দাখিল করেন গত সোমবার।

কিন্তু আ’লীগের বিদ্রোহী প্রার্থী হিসাবে দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র ভাবে নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করার জন্য মনোনয়ন পত্র দাখিল করেছেন কানাইঘাট সাতবাঁক ইউপির বার বার নির্বাচিত চেয়ারম্যান জেলা আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মস্তাক আহমদ পলাশ ও সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগের ধর্ম বিষয়ক সম্পাদক সম্পাদক আবুল খয়ের চৌধুরী।

মূলত চেয়ারম্যান পদে ভোট যুদ্ধ আ’লীগের এ ৩ প্রার্থীর মধ্যে জয় পরাজয় নির্ধারণ হবে। চেয়ারম্যান পদে যিনি বিজয়ী হবেন ফসল আ’লীগের ঘরেই উঠবে বলে দলের নেতাকর্মীরা মনে করেন।

কানাইঘাটে বিএনপি-জামায়াতের বিরাট ভোট ব্যাংক থাকলেও চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পুরুষ-মহিলা পদে বিএনপি জামায়াতের কোন নেতা প্রতিদ্বন্ধিতা না করায় এক ধরনের হতাশা তৈরী হয়েছে নেতাকর্মীদের মধ্যে। ভোটের আগ্রহ অনেকটা হারিয়ে ফেলেছেন তারা। 

বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান জামায়াত ঘরনার মরিয়ম বেগম ও দলীয় সিদ্ধান্তের কারনে প্রার্থী হননি ।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিএনপির ও কেউ ভোটে দাড়াননি। যার কারণে একমাত্র মহিলা প্রার্থী হিসাবে মনোনয়ন পত্র দাখিলকারী আওয়ামী ঘরনার খাদিজা বেগম বিনা প্রতিদ্বন্ধিতায় বিজয়ের পথে রয়েছেন।

ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগ ঘরনার ২ প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন তারা হলেন উপজেলা স্বেচ্ছা সেবলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল ওদুদ দুদু, মহানগর ছাত্রলীগ নেতা এমাদুর রহমান। সাংবাদিক শাহিন আহমদ, প্রবাসী সাবেক ছাত্রদল নেতা আব্দুল করিম, ব্যবসায়ী হাকিম রাব্বানী, জমিয়ত নেতা আব্দুল্লাহ শাকির, স্বতন্ত্র ভাবে নির্বাচনে মনোনয়ন পত্র দাখিল করেছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী ঘরনার খাদিজা বেগম একক প্রার্থী হিসাবে মনোনয়ন পত্র দাখিল করেছেন। এতে এবারের উপজেলা নির্বাচনে বিএনপি, জামাতের কেউ সতন্ত্র হিসেবেও প্রার্থী হননি। যার কারণে কানাইঘাট উপজেলায় মুলত আওয়ামী পরিবারে চলছে নির্বাচনী আমেজ। আর নিবর রয়েছে বিএনপি জামাতের নেতাকর্মীরা। 

এ ব্যাপারে বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান বিএনপি নেতা আশিক চৌধুরীর সাথে কথা হলে তিনি কানাইঘাট নিউজকে বলেন, দলের সিদ্ধান্তের কারণে তিনি নির্বাচনে প্রার্থী হননি। সদ্য সমাপ্ত একাদ্বশ জাতীয় সংসদ নির্বাচনে কিভাবে জনগণের ভোট হরন করা হয়েছে তা দেশবাসী দেখেছেন। নির্বাচনে আমরা কি ভাবে আসব ভোট পেলে ও বিজয়ী হতে পারব না। 

আ’লীগের প্রার্থীই জয়ীই হবেন। এমতাবস্থায় দলের সিদ্ধান্ত মেনে নিয়েছি। দলের নেতাকর্মীরা নির্বাচনে অংশগ্রহণের বিপক্ষে দাড়িয়েছেন।

তবে উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক সাবেক মেয়র লুৎফুর রহমান বলেন, স্থানীয় সরকারের এ নির্বাচনে শতর্স্ফুত ভাবে ভোটাররা নির্বাচনের দিন ভোট কেন্দ্রে গিয়ে তাদের মূল্যবান ভোট দেবেন। কোন দল ভোটে আসল না আসলে তার প্রভাব পড়বে না নির্বাচনে। সংসদ নির্বাচনে সারা দেশে যে ভাবে নৌকার বিজয় হয়েছে। উন্নয়নের স্বার্থে কানাইঘাট উপজেলা পরিষদের নির্বাচনে ভোটাররা আ’লীগ সমর্থিত প্রার্থী মুমিন চৌধুরী কে বিপুল ভাবে নির্বাচিত করবেন।

কানাইঘাট নিউজ ডটকম/২০ ফেব্রুয়ারি ২০১৯ ইং

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়