Tuesday, February 12

দেশে শিক্ষিত বেকারের সংখ্যা সাড়ে ১০ লাখ

কানাইঘাট নিউজ ডেস্ক:

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সম্প্রতি প্রকাশিত শ্রমশক্তি জরিপ অনুযায়ী ২০১৬-১৭ অর্থবছরে সারাদেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

তিনি জানান, এই সংখ্যক বেকারের মধ্যে ১০ লাখ ৪৩ হাজার জনই শিক্ষিত তরুণ-তরুণী। যারা উচ্চ মাধ্যমিক, স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিধারী। অর্থাৎ দেশে শিক্ষিত বেকারের সংখ্যা প্রায় ৪০ শতাংশ।
মঙ্গলবার জাতীয় সংসদে রুস্তম আলী ফরাজীর (পিরোজপুর-৩) এর প্রশ্নের জবাবে এসব তথ্য জানান তিনি।
এসময় বেকার সমস্যা দূরীকরণে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, বর্তমান সরকার বেকার যুবসমাজকে বেকারত্ব থেকে মুক্ত করার লক্ষ্যে কর্মসংস্থান সৃষ্টিসহ অন্যান্য সুযোগ-সুবিধার মাধ্যমে তাদের স্বাবলম্বী করার জন্য কাজ করে যাচ্ছে।
তিনি জানান, সরকারের পরিকল্পনা অনুযায়ী শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় গত ১০ বছরে গুরুত্বপূর্ণ কার্যক্রম গ্রহণ করেছে। মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দফতর ও অধিদফতরসমূহে জনবলের সংখ্যা ১ হাজার ২৫৩ থেকে বাড়িয়ে ২ হাজার ১৩৭ এ উন্নীত করা হয়েছে। এর মধ্যে ৫৬৯ জনকে রাজস্ব খাতে নিয়োগ দেয়া হয়েছে বলে জানান মন্ত্রী।
মন্নুজান সুফিয়ান আরো বলেন, দেশের বিপুল জনসংখ্যাকে দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে সফল ও কর্মমুখী জনশক্তিতে রূপান্তরের লক্ষ্যে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ন্যাশনাল স্কিল ডেভলপমেন্ট কাউন্সিল গঠন করা হয়েছে। জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিল সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে কমিটি অফ ন্যাশনাল স্কিল ডেভলপমেন্ট কাউন্সিল গঠন করেছে। সব পর্যায়ে দক্ষ মানব সম্পদ সৃষ্টির লক্ষ্যে যুব উন্নয়ন প্রশিক্ষণ পদ্ধতি উদ্ভাবন, প্রশিক্ষণ ও আন্তর্জাতিক শ্রমবাজারে কারিগরি ও বৃত্তিমূলক শ্রমিকদের মানোন্নয়ন করা হচ্ছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়