Wednesday, January 31

বুকের সংক্রমণ থেকে বাঁচার ঘরোয়া উপায়

ButterflySymbolismInTarot_2.jpg

কানাইঘাট নিউজ ডেস্ক :
ঠাণ্ডা লাগলে বুকে কফ জমে যায়। কখনো কখনো এটা থেকে সংক্রমণও তৈরি হয়। কফ জমলে বুক ভারী হয়ে আসে, অস্বস্তি হয়, অনেকসময় গলাও ব্যথা করে। কখনো কখনো এটা এতটাই তীব্র হয় যে খাবার খেতেও কষ্ট হয়। আবার কাঁশি হয়, এতে বুক বেশ ব্যথা হয়। এ ধরনের সমস্যা হলে ঘরোয়া উপায়ে এর সমাধান সম্ভব।

কফ জমে বুক ভারী হয়ে আসলে এক গ্লাস গরম পানির সঙ্গে মধু ও লেবুর রস যোগ করে দিনে অন্তত দুই থেকে তিনবার পান করুন। মধু গলা ও বুক পরিষ্কার করতে সাহায্য করবে আর লেবুতে থাকা ভিটামিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

গরম দুধের সঙ্গে মধু, হলুদ আর গোলমরিচ মিশিয়ে খেলেও ঠাণ্ডার হাত থেকে রক্ষা পাওয়া যায়। হলুদ ব্যাকটেরিয়া ধ্বংস করে আর গোল মরিচ হজমে সহায়তা করে এবং ঠাণ্ডা, কাশি সারায়। উপকার পেতে দিনে দুইবার এটি খেতে পারেন।

গরম পানির সঙ্গে আদার রস আর সামান্য লবণ মিশিয়ে দিনে ৩ থেকে ৪ বার কুলিকুচি করলে গলা ও বুক পরিষ্কার করতে সহায়তা করবে।

আদা কিংবা তুলসি চা গলা ব্যথা কিংবা বুকের কফ পরিষ্কার করতে সাহায্য করে। চায়ের সঙ্গে চিনির পরিবর্তে মধু ব্যবহার করলে বেশি উপকার পাওয়া যাবে।

এই সময় গরম পানি পান করলে গলায় আরাম বোধ লাগে। ধীরে ধীরে বুকে জমাট বাঁধা কফও কমে আসবে। গরম পানির সঙ্গে হলুদের গুড়া মিশিয়ে কুলিকুচি করলেও বুকে জমাট বাঁধা কফ কমে যায়।

এক গ্লাস গরম পানিতে রসুনের রস, লেবুর রস, মধু মিশিয়ে দিনে তিন থেকে চারবার খেলে বুকে জমে থাকা কফ থেকে অনেকটা আরামবোধ করবেন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়