Thursday, October 26, 2017

চীনা কমিউনিস্ট পার্টির প্রধান শি জিনপিং

চীনা কমিউনিস্ট পার্টির প্রধান শি জিনপিং
কানাইঘাট নিউজ ডেস্ক: চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-কে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নেতা হিসেবে আনুষ্ঠানিকভাবে নির্বাচন করা হয়েছে। আগামী পাঁচ বছরের জন্য তিনি চীনা কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান ও পলিটব্যুরোর স্থায়ী কমিটির প্রধান হিসেবে কাজ করবেন।

আজ বুধবার চীনা কমিউনিস্ট পার্টি এ ঘোষণা দিয়েছে।

শি জিনপিংয়ের পাশাপাশি পলিটব্যুরোতে থাকছেন প্রধানমন্ত্রী লি কেকিয়াং। রুদ্ধদ্বার বৈঠকে পার্টির সর্বোচ্চ এ পর্যায়ের জন্য নতুন আরো পাঁচ ব্যক্তি নির্বাচিত হয়েছেন।

অনেকে ধারণা করছেন, পলিটব্যুরোর বিদায়ী কমিটির চেয়ে নতুন কমিটি কম প্রভাবশালী হবে; সেখানে বরং ৬৪ বছর বয়সী প্রেসিডেন্ট শি জিনপিং অনেক বেশি প্রভাবশালী ব্যক্তি। চীনে মাও সেতুংয়ের পরে জিনপিং-কে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসেবে বিবেচনা করা হয়। ২০১২ সালে তিনি ক্ষমতায় আসার পর দেশে দুর্নীতি-বিরোধী ব্যাপক অভিযান চালিয়েছেন।

শি জিনপিংয়ের রাজনৈতিক তত্ত্বের কারণে তার নাম চীনা সংবিধানে অন্তর্ভুক্ত করা হয়েছে। মাও সেতুংয়ের পর এ কৃতিত্ব শুধু তারই। শি জিনপিং-কে দ্বিতীয় দফায় নির্বাচিত করার মাধ্যমে তাকে খোলা হাতে নিজের কর্মসূচি বাস্তবায়নের সুযোগ দেয়া হয়েছে যাতে চীন এ শতকের মাঝামাঝি সময়ের মধ্যে বিশ্বমানের সামরিক শক্তি নিয়ে পরাশক্তি হতে পারে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক