Thursday, September 7

কিংবদন্তি সালমান শাহকে অনুসরণ করতো বলিউড

 কানাইঘাট নিউজ ডেস্ক:
দেশীয় চলচ্চিত্রের রাজপুত্র সালমান শাহ ছিলেন কেতাদুরস্ত তারকা। তিনি সময়কে ছাপিয়ে যাওয়া ফ্যাশনের সঙ্গে দর্শককে পরিচয় করিয়ে দিয়েছিলেন বলে মনে করা হয়। বড়পর্দায় ক্ষণজন্মা এই অভিনয়শিল্পী যেসব পোশাক-পরিচ্ছদে হাজির হয়েছিলেন, সেটাই হয়ে গিয়েছিলো সাধারণ তরুণদের ফ্যাশন।

শুধু দেশ নয়, বলিউড তারকারাও সালমান শাহর ফ্যাশনে অনুপ্রাণিত। বলিউডের খান সাম্রাজ্যের তিন সুপারস্টার আমির খান, শাহরুখ খান ও সালমান খানের সাজগোজের মধ্যে এখনও খুজে পাওয়া যায় সালমান শাহ’র ছায়া।

বলিউডের বাদশা বলা হয় শাহরুখ খানকে। অথচ নব্বই দশকে ঢালিউড দাপিয়ে বেড়ানো সালমান শাহ’র মতো জনপ্রিয় ছিলেন না শাহরুখের। সালমান শাহ’র জনপ্রিয়তা যখন আকাশছোঁয়া, তখন বলিউডে জায়গা তৈরি করতে যুদ্ধ করছিলেন শাহরুখ।

বলা হয়ে থাকে নব্বই দশকে সালমান শাহ’র স্টাইল ফলো করতো বলিউডও।  বলিউডের আশিকি টু চলচ্চিত্রের নির্মাতা শুটিং সেটে নায়ক আদিত্য রায় কাপুরকে বলেছিলেন, তোমাকে আমি বাংলাদেশের প্রয়াত নায়ক সালমান শাহর লুকে চাই। সালমানের স্টাইলগুলো ফলো করো।’ পরবর্তীতে সালমান শাহ অভিনীত কিছু সিনেমার ভিডিও ফুটেজ দেখানো হয় আদিত্যকে। এ খবর ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত হয়।

সালমান শাহ’র স্টাইল এ সময়ের অনেক চলচ্চিত্র অভিনেতার মাঝেই দেখা যায়। নব্বই দশকে সালমান শাহ মাথায় যেভাবে টুপি পরতেন সেই স্টাইলে আজকের অনেক সিনেমার নায়কদের দেখা যায়। সালমান শাহ’র সঙ্গে বলিউডের সুপারস্টার শাহরুখ খানের একবার দেখা হয়েছিল মুম্বাইয়ে। সালমান তখন স্ত্রীকে নিয়ে পারিবারিক সফরে মুম্বাই গিয়েছিলেন। শুটিং দেখতে ফিল্ম গিয়েছিলেন ফিল্ম পাড়ায়। পাশেই শুটিং করছিলেন বলিউডের তখনকার হার্টথ্রব শাহরুখ খান। দেখা হলো, কথাও হলো। দুই তারকা দম্পতির আড্ডা চলল অনেকক্ষণ। দেশে ফিরে আসার পরও এ দুই অভিনেতার মধ্যে যোগাযোগও ছিল। তখন এমনও শোনা গেছে, একটি যৌথ প্রযোজনার ছবিতে অভিনয় করবেন শাহরুখ ও সালমান।

শাহরুখ খানের বলিউডে অভিষেক হয় ‘দিওয়ানা’ চলচ্চিত্রের মাধ্যমে ১৯৯২ সালে। ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহানের ‘কেয়ামত থেকে কেয়ামত’ চলচ্চিত্রের মাধ্যমে অভিষেক হয় সালমান শাহ’র। প্রথম ছবিতেই আকাশছোঁয়া সাফল্য পান সালমান। কিন্তু শাহরুখকে জনপ্রিয় হতে অপেক্ষা করতে হয় আরও কয়েক বছর।

সালমানের ভক্তরা কেউ কেউ মনে করেন বেঁচে থাকলে আজ হয়তো শাহরুখের চেয়েও বেশি জনপ্রিয় হতেন সালমান শাহ।

ঢাকাই চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় নায়ক সালমান শাহ কোটি ভক্তকে কাঁদিয়ে ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর মায়ার সাগর পাড়ি দিয়ে চিরদিনের জন্য চলে যান। ১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে ঢাকাই চলচ্চিত্রে অভিষেক হয়। এর পর মাত্র ৪ বছরে ২৭টি সিনেমায় অভিনয় করেন, যার সবগুলো ব্যবসাসফল হয়। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন সালমান।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়