Thursday, September 7

রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে কাল ইরান জুড়ে বিক্ষোভ

রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে কাল ইরান জুড়ে বিক্ষোভ

কানাইঘাট নিউজ ডেস্ক: কাল শুক্রবার ইরানের রাজধানী তেহরানসহ বিভিন্ন শহরে জুমার নামাজের পর রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ অনুষ্ঠিত হবে। আগামীকালের বিক্ষোভে ব্যাপক সংখ্যম মানুষ অংশ নেবে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া ইরানের শীর্ষস্থানীয় আলেম আয়াতুল্লাহ লুৎফুল্লাহ সাফি গুলপাইগানি বলেছেন, মিয়ানমারে মুসলিম বিরোধী নৃশংসতা বন্ধে মুসলিম দেশগুলো বিশেষকরে ইসলামি ইরানের পক্ষ থেকে জরুরি ও কঠোর পদক্ষেপ নিতে হবে।

তিনি আরও বলেছেন, মিয়ানমারে চলমান গণহত্যার বিষয়ে নিরব থাকা উচিত নয় এবং এখনই মুসলিম দেশগুলোর সংস্থা ওআইসি'র পক্ষ থেকে জরুরি বৈঠক আহ্বান করে কঠোর সিদ্ধান্ত নেয়া দরকার। ওআইসি এখনও কেন এ বিষয়ে কোন পদক্ষেপ নেয়নি সে প্রশ্নও তুলেছেন আয়াতুল্লাহ গুলপাইগানি।

ইরানের ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পরিচালনা কেন্দ্র এক বিবৃতিতে বলেছে, মিয়ানমারে চলমান মুসলিম গণহত্যা মানবাধিকারের দাবিদারদের জন্য একটি কলঙ্ক। ওই বিবৃতিতে বিশ্বের সব স্বাধীনচেতা মানুষকে মিয়ানমারের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে অবস্থান নেয়ার আহ্বান জানানো হয়েছে।

এছাড়া, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা গণহত্যাকে বিশ্ব মানবতার জন্য কলঙ্ক হিসেবে ঘোষণা করেছে ইসলামিক ওয়ার্ল্ড পিস ফোরাম। ইরান ভিত্তিক সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে চলমান নৃশংসতা ও গণহত্যা কুখ্যাত দায়েশ ও আল-কায়েদার সন্ত্রাসী তৎপরতাকেও হার মানিয়েছে। রোহিঙ্গা গণহত্যা বন্ধে কঠোর অবস্থান নিতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামিক ওয়ার্ল্ড পিস ফোরাম।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়