Home » » অবশেষে একমত চীন-ভারত

অবশেষে একমত চীন-ভারত

Kanaighat News on Monday, August 28, 2017 | 9:48 PM

অবশেষে একমত চীন-ভারত

কানাইঘাট নিউজ ডেস্ক: টানা আড়াই মাস ধরে চলতে থাকা টান টান উত্তেজনার অবসান ঘটতে চলেছে। সীমান্তের বিতর্কিত ডোকলাম মালভূমি থেকে ভারত ও চীন সৈন্য সরিয়ে নিতে রাজি হয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রচারিত এক বিবৃতিতে আজ সোমবার এই খবর জানানো হয়েছে।

এক বিবৃতিতে জানানো হয়, সাম্প্রতিক সপ্তাহগুলোতে ডোকলামের ঘটনা নিয়ে ভারত ও চীন কূটনৈতিক যোগাযোগ রক্ষা করে আসছিল। এর ভিত্তিতে ডোকলামের মুখোমুখি অবস্থান থেকে দ্রুত সীমান্ত রক্ষীদের সরিয়ে আনার বিষয়ে দুপক্ষ একমত হয়েছে এবং প্রত্যাহারও শুরু হয়েছে।

ডোকলাম এলাকাটি চীন ও ভুটান সীমান্তের মালিকানা নিয়ে বিরোধপূর্ণ একটি এলাকা, যার এক পাশে ভারতের সীমান্ত রয়েছে।

ওই এলাকার ভুটানের সঙ্গে মালিকানা নিয়ে বিরোধ থাকা ডোকলামে চীনের সৈন্যরা রাস্তা নির্মাণের চেষ্টা করলে তাতে বাধ সাধে ভারতের সৈন্যরা। এ নিয়ে দুপক্ষের মধ্যে তীব্র উত্তেজনা সৃষ্টি হয়, যা সীমান্ত যুদ্ধের রূপ নিতে পারে বলে আশঙ্কা ছড়িয়ে পড়ে।

ওই এলাকায় দুদেশের সৈন্যরা পরস্পরের মুখোমুখি অবস্থান নিয়ে নিজ নিজ অবস্থানে অনড় থাকায় অচলাবস্থা দেখা দেয়। এভাবেই গত দুই মাস পার হয়।    

যখন ‘ব্রিকস’ শীর্ষ সম্মেলন শুরু হওয়ার মুখে, ঠিক তখনই ডোকলাম থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হলো। সেপ্টেম্বরের ৩ থেকে ৫ তারিখ পর্যন্ত চীনে এই সম্মেলন বসছে। তাতে যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে সংকট কাটানো ও উত্তেজনা প্রশমনের এই সিদ্ধান্ত।
Share this article :

Post a Comment

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

 
সম্পাদক মন্ডলীর সভাপতি: মো:মহিউদ্দিন,সম্পাদক : মাহবুবুর রশিদ,নির্বাহী সম্পাদক : নিজাম উদ্দিন। সম্পাদকীয় যোগাযোগ : শাপলা পয়েন্ট,কানাইঘাট পশ্চিম বাজার,কানাইঘাট,সিলেট।+৮৮ ০১৭২৭৬৬৭৭২০,+৮৮ ০১৯১২৭৬৪৭১৬ ই-মেইল :mahbuburrashid68@yahoo.com: সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত কানাইঘাট নিউজ ২০১৩