Sunday, July 9

যৌথ প্রযোজনার চলচ্চিত্র বন্ধ রাখার সিদ্ধান্ত

যৌথ প্রযোজনার চলচ্চিত্র বন্ধ রাখার সিদ্ধান্ত
কানাইঘাট নিউজ ডেস্ক: নীতিমালা না হওয়া পর্যন্ত যৌথ প্রযোজনার সিনেমা নির্মাণ বন্ধ রাখার সিদ্ধান্ত দিয়েছে সরকার।

আজ রোববার চলচ্চিত্র পরিবারের সঙ্গে বৈঠকের পর নীতিমালা না হওয়া পর্যন্ত যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ স্থগিত রাখার সিদ্ধান্ত জানায় তথ্য মন্ত্রণালয়।

সচিবালয়ে রবিবার (৯ জুলাই) ‘চলচ্চিত্র পরিবার’ এর প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে পর এ সব সিদ্ধান্ত নেয় তথ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তথ্যসচিব মরতুজা আহমদের সভাপতিত্বে চলচ্চিত্রের সুষ্ঠু বিকাশ ও উন্নয়ন নিয়ে সভায় প্রধান অতিথি হিসেবে উপছিল ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বৈঠকে ‘চলচ্চিত্র পরিবার’ এর প্রতিনিধিদের মধ্যে অভিনেতা ফারুক এবং চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর একগুচ্ছ প্রস্তাবনা তুলে ধরেন।

উত্থাপিত প্রস্তাবগুলো পর্যালোচনা করে দেশের চলচ্চিত্রের স্বার্থে যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ নীতিমালা দ্রুত যুগোপযোগী ও পূর্ণাঙ্গ করে নতুন নীতিমালা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। নতুন নীতিমালা না হওয়া পর্যন্ত যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ সম্পর্কিত কার্যক্রম স্থগিত রাখা এবং চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের তত্ত্বাবধানে ৫০টি এইচডি প্রজেক্টর মেশিন কিনে সিনেমা হলগুলোর প্রজেকশন কার্যক্রমে যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সভায়।

যৌথ প্রযোজনার নিয়ম না মেনে বাংলাদেশ-ভারতের ‘নবাব’ ও ‘বস-২’ সিনেমা নির্মিত হয়েছে বলে অভিযোগ আনে চলচ্চিত্র ঐক্যজোট। এ সিনেমা মুক্তি না দিতে চলচ্চিত্র সংশ্লিষ্টরা আন্দোলনও করেন। কিন্তু সিনেমা দুটি মুক্তি পায়। সরকারের আনুকূল্যে সিনেমা দুটি মুক্তি দেওয়া হয়েছে বলেও অভিযোগ উঠে।

পরে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্র ‘নবাব’ ও ‘বস-২’ মুক্তির ক্ষেত্রে সরকারের কোনো প্রভাবে বিস্তারের সুযোগ ছিল না বলে দাবি করে বিবৃতি দেয় তথ্য মন্ত্রণালয়।

বৈঠকে বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন-অর-রশীদ, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র) মো. মনজুরুর রহমান, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষ, চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান মো. জাকির হোসেন, চলচ্চিত্র পরিবারের সদস্য দেলোয়ার জাহান ঝন্টু, খোরশেদ আলম খসরু, মুশফিকুর রহমান গুলজার, বদিউল আলম খোকন, অভিনেতা রিয়াজ ও জায়েদ খান উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়