Wednesday, June 14

'সিদ্ধান্ত বদলালে ব্রিটেনের জন্য ইইউর দরজা খোলা'

'সিদ্ধান্ত বদলালে ব্রিটেনের জন্য ইইউর দরজা খোলা'

কানাইঘাট নিউজ ডেস্ক: মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়ন (ইইউতে) যুক্তরাজ্যের থেকে যাওয়ার সম্ভাবনা বিষয়ে কথা বলেন দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে' ও ফ্রান্সের প্রেসিডেন্ট মাক্রোঁ।

বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এসময় ইইউ থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত বদলে ফের ফিরতে চাইলে যুক্তরাজ্যের জন্য দরজা খোলা থাকবে বলে জানিয়েছে ফ্রান্স। মাক্রোঁর এ মতকে সমর্থন করেছে জার্মানিও। তবে এই সিদ্ধান্ত বদলাতে হবে ব্রেক্সিট নিয়ে আলোচনা শেষের আগে।

সংবাদ সম্মেলনে মাক্রোঁ যুক্তরাজ্যের জনগণের সিদ্ধান্তের প্রতি তার আস্থা থাকার কথাও জানান।

তিনি বলেন, 'অবশ্যই দরজা খোলা, যতক্ষণ পর্যন্ত ব্রেক্সিট আলোচনা শেষ না হচ্ছে'। তবে এটাও ঠিক, যুক্তরাজ্যের জনগণ ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার সার্বভৌম সিদ্ধান্ত নিয়েছে। 'আমি সবসময় জনগণের মতের ওপর আস্থাশীল, তা ফ্রান্সের জনগণই হোক কিংবা যুক্তরাজ্যের জনগণ'।

ব্রেক্সিট বিষয়ে আলোচনা শুরু হয়ে গেলে যুক্তরাজ্যের ফেরার পথ কঠিন হয়ে যাবে বলেও মন্তব্য করেছেন ফ্রান্সের নবনির্বাচিত প্রেসিডেন্ট।

যুক্তরাজ্যের ইইউতে ‘ফেরা’ নিয়ে একই ধরণের বক্তব্য এসেছে জার্মানির কাছ থেকেও।

মঙ্গলবার ব্লুমবার্গ টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে জার্মানির অর্থমন্ত্রী উলফগ্যাঙ শোয়েবল বলেন, যুক্তরাজ্য চাইলে ব্রেক্সিট বিষয়ে সিদ্ধান্ত বদলাতে পারে। 'তারা যদি সিদ্ধান্ত বদলাতে পারে, তাহলে অবশ্যই তাদের জন্য দরজা খোলা'। যদিও এটা সহজ হবে না
বলে জানান তিনি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়