Tuesday, June 13

সুইডেনের উদ্দেশে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ

সুইডেনের উদ্দেশে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ
কানাইঘাট নিউজ ডেস্ক: সুইডেনে তিন দিনের দ্বিপক্ষীয় সফর উপলক্ষে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার বেলা ১২টা ১০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। তবে তিনি দেশটিতে সরাসরি যাবেন না। যুক্তরাজ্য থেকেই তিনি সুইডেন যাবেন।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব আশরাফ সিদ্দিকী বিটু এ তথ্য নিশ্চিত করেছেন।

লন্ডনের হিথ্রো বিমানবন্দরে আজ স্থানীয় সময় সন্ধ্যায় ফ্লাইটটির অবতরণের কথা রয়েছে। যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাউনাইন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। লন্ডনে ২৪ ঘণ্টা যাত্রাবিরতির পর শেখ হাসিনা ১৪ জুন স্থানীয় সময় সন্ধ্যা ৬ টা ১৫ মিনিটে স্ক্যান্ডিনেভিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সুইডেনের রাজধানী স্টকহোমের উদ্দেশ্যে রওনা হবেন। একই দিন স্থানীয় সময় রাত ৯টা ৪০ মিনিটে স্টকহোম অরিয়ান্দা বিমানবন্দরে ফ্লাইটটির অবতরণের কথা রয়েছে।

সুইডেনে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারোয়ার বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। বিমানবন্দর থেকে একটি সুসজ্জিত মোটর শোভাযাত্রার মাধ্যমে প্রধানমন্ত্রীকে গ্র্যান্ড হোটেলে নিয়ে যাওয়া হবে।

সুইডেনের প্রধানমন্ত্রীর আমন্ত্রণেই দেশটিতে সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৫ ও ১৬ জুন সে দেশে তার বিভিন্ন বৈঠক ও অনুষ্ঠানে অংশ নেয়ার কথা আছে। এটাই বাংলাদেশের কোনও সরকার বা রাষ্ট্রপ্রধানের প্রথম সরকারি সুইডেন সফর।

এই সফরের মাধ্যমে দুই দেশের সহযোগিতার ক্ষেত্র আরও গভীর ও প্রসারিত হওয়ার আশায় সরকার। সফরে সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা। তিনি সুইডেনের রাজার সঙ্গে সৌজন্য সাক্ষাৎও করবেন।

সফরে শীর্ষস্থানীয় কয়েকটি সুইডিশ কোম্পানির প্রধান নির্বাহীরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। বাংলাদেশ সুইডেন বিজনেস অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরামে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, ‘এই সফরের ফলে বাংলাদেশ ও সুইডেনের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পারস্পরিক সহযোগিতা, দ্বিপাক্ষিক বাণিজ্য বিনিয়োগে অধিকতর গতিশীলতা আনয়ন, অভিবাসন, জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাস ও সহিংস উগ্রবাদ নিরোধসহ বিভিন্ন দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিষয়ে দুই দেশের সহযোগিতার ক্ষেত্র আরও গভীর ও প্রসারিত হবে।’

শুক্রবার সুইডেন সময় দেড়টায় ফ্লাইট নং-বিএ সেভেন সেভেন ফাইভ এ করে স্টকহোম থেকে যুক্তরাজ্যের উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী। লন্ডন সময় সোয়া তিনটায় তিনি হি থ্রো বিমানবন্দরে উপস্থিত হবেন।

একই দিন স্থানীয় সময় ৬ টায় ২০ মিনিটে ফ্লাইট নং-বিজি জিরো জিরো টুতে করে ঢাকার উদ্দেশে লন্ডন ছাড়বেন তিনি। শনিবার বেলা ১১ টায় ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা আছে শেখ হাসিনার। 
সূত্র: বিডি লাইভ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক