Sunday, May 21

ঘুম থেকে উঠে যে ৩টি কাজ করবেন না

ঘুম থেকে উঠে যে ৩টি কাজ করবেন না

কানাইঘাট নিউজ ডেস্ক: বর্তমানে সময়ের সঙ্গে পাল্লা দিতে গিয়ে মানুষের ঘুমের পরিমাণ কমে যাচ্ছে। ঘুমের জন্য যেটুকু সময় পাওয়া যায়, সে সময়টুকুও সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় ব্যয় করে কাটিয়ে দেয়। তারপরেও রাতে ঘুমের পর সকালে উঠে আমাদের করা কিছু কাজে নিজেদের শরীরে ক্ষতি করে চলেছি। তাই সকালে ঘুম থেকে উঠে যে কয়েকটা বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে।

# অনেকেই রয়েছেন যারা অ্যালার্ম বাজার সঙ্গে সঙ্গে হুড়মুড় করে নেমে পড়েন বিছানা থেকে। সাবধান! কখনও ভুলেও এমনটা করবেন না। এই সময় আপনার শরীরের সমস্ত স্নায়ুতন্ত্র বিশ্রামে থাকে। দীর্ঘক্ষণ সক্রিয় থাকে না আপনার অঙ্গ-প্রত্যঙ্গও। তাই তাড়াহুড়ো করে এমন কাজ করলে কিন্তু ঘটে যেতে পারে মারাত্মক বিপদ। আবার ঘুম চোখে বিছানাতেও বসে থাকা সমস্যার সমাধান নয়।

তাই ঘুম থেকে ওঠার সময় বিছানাতে শুয়ে শুয়ে হাত-পা এর ফ্রি এক্সারসাইজ অথবা এমনই হালকা করে আড়মোড়া ভেঙে শরীরকেও সুপ্রভাত জানিয়ে ধীরে ধীরে উঠতে পারেন। ঘুম থেকে উঠে বসেও একই রকমভাবে হাত-পা নাড়াতে থাকুন। তারপরে বিছানা থেকে নামুন এবং বিছানা গুছিয়ে রাখুন।

# বেড টি ছাড়া অনেকেই দিন শুরু করতে পারেন না। বিছানায় বসে বসেই এই বাবুয়ানি কায়দায় আপনারও কি দিন শুরু হয়? তাহলে শুধরে নিন নিজেকে। খালি পেটে অ্যাসিডিক কিছু না পান করে, আপনি নাস্তা খাওয়ার পরেই চা বা কফি পান করুন। এতে আপনার হজম-শক্তিও ঠিক থাকবে, হবে না পেটের কোনো রকম সমস্যা।

# সকালে ঘুম থেকে চোখ খুলেই ফোন হাতে নিবেন না। আরে ফোন তো আপনার সঙ্গেই থাকবে, তাই ঘুম উঠেই কাজ করবেন ফোনে। বেশিরভাগই চোখ খোলা মাত্র কাছে টেনে নেন তাদের সাধের মুঠোফোনটিকে। নেট অন করে ডিজিটালি এদিকে সেদিক ঘুরে তবেই শান্তি। এতে কিন্তু আপনার মনের ওপর চাপ পড়ে। চাপ পড়ে চোখের ওপরেও। তাই শরীর ও মনের ক্ষতি না চাইলে, সারাদিন তো পড়ে রয়েছে, সকালটুকু না হয় একটু দূরে থাকলেন এই ছোট্ট যন্ত্রটির থেকে! কারণ দীর্ঘদিন যদি এই অভ্যাস চালিয়ে যান তাহলে কিন্তু শরীর একসময় আপনাকে ঠিক জবাব দিয়ে দেবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়