Wednesday, March 15

'আমার চেয়ারে এক সময় নিজামী বসত, তাই ভয় হয়'

'আমার চেয়ারে এক সময় নিজামী বসত, তাই ভয় হয়'

কানাইঘাট নিউজ ডেস্ক: স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম স্বাধীনতাবিরোধীদের পুনর্বাসনের জন্য জিয়া-এরশাদ-খালেদাকে দায়ী করে নিজের আশঙ্কার কথা জানিয়েছেন। সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

একাত্তরে পরাজিত শক্তি বাংলাদেশে মন্ত্রীর আসন পর্যন্ত পৌঁছে যাওয়ায় পুনরায় তাদের উত্থানের আশঙ্কা প্রকাশ করেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, “আজকে আমি যে চেয়ারে বসি, সেটাতে এক সময় নিজামী বসত। তাই ভয় হয়। তারা আবার না ফিরে আসে।”

মোহাম্মদ নাসিম বলেন, “বিএনপি-জামায়াত অপশক্তি যদি আবার ক্ষমতায় আসে, তাহলে দেশের সকল অর্জন শেষ হয়ে যাবে। ঢাকা বিশ্ববিদ্যালয় রক্তাক্ত হবে, এই বাংলা আবার বধ্যভূমিতে পরিণত হবে। “তাই আমাদের শপথ নিতে হবে এই অপশক্তি যেন আর কখনও দেশের শাসন ক্ষমতায় আসতে না পারে।“

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক শেখ আবদুস সালাম রচিত ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর কনিষ্ঠ জামাতা অধ্যাপক শফিক আহমেদ সিদ্দিক বলেন, ১৯৭৩ এর অধ্যাদেশের মাধ্যমে বঙ্গবন্ধু ঢাকা বিশ্ববিদ্যালয়কে স্বায়ত্তশাসন দিয়েছেন। স্বার্ধীনভাবে জ্ঞান চর্চার দ্বার উন্মোচন করেছেন। এর ফলে দেশ এগিয়ে গেছে। এই ধরনের সঠিক চিন্তা ধারা বঙ্গবন্ধুর মধ্যে ছিল।

বঙ্গবন্ধুর শাসনকালে জাসদের ভূমিকা নিয়ে হতাশা প্রকাশ করেন শেখ রেহানার স্বামী শফিক সিদ্দিক। তিনি বলেন, “ভারতে গান্ধী বা নেহেরুর ভুলত্রুটির সমালোচনা করা হয় ৩০ বছর পর। ভারতীয় জাতীয়তাবাদের স্বার্থে এমনটি করা হয়। কিন্তু আমাদের জাসদের নেতারা দুই বছর না যেতেই বঙ্গবন্ধুর বিরোধিতা শুরু করে। তারাই সবচেয়ে বড় ক্ষতি করে।

“এতে অর্থ দিয়ে সহযোগিতা করেছে আল বদর-জামায়াত ইসলাম। স্বাধীনতার পক্ষের শক্তি হিসেবে জাসদের এত বড় ভুল করা উচিত হয়নি। বাংলাদেশের জাতীয়তাবাদের স্বার্থে তাদের অপেক্ষা করা উচিত ছিল।“

কলামনিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, “বঙ্গবন্ধুর মতো মহামানবদের নিয়ে বই লেখার অনেক উপাদান আছে। ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’ এই নামে এর আগে কোন বই লেখা হয়নি এটা আশ্চর্যের বিষয়। কারণ বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয় ওতপ্রোতভাবে জড়িত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয় অবিচ্ছেদ্য অংশ।
সূত্র: বিডিলাইভ ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়