Friday, January 13

ছোট থেকেই যেভাবে সন্তানকে সঞ্চয় করা শেখাবেন

ছোট থেকেই যেভাবে সন্তানকে সঞ্চয় করা শেখাবেন

কানাইঘাট নিউজ ডেস্ক: পৃথিবীর সব বাবা-মা তাদের সন্তানকে ভালোবাসে। নিজেদের সাধ্যের মধ্যে থেকে সন্তানের সব ধরনের শখ-আহ্লাদ পূরণ করতে তাদের চেষ্টার কোনো কমতি থাকে না। নিজেদের জীবনে যা অপূর্ণ থেকে গেছে তা তারা পূর্ণ করতে চান ওদের প্রাপ্তির মধ্যে দিয়ে। অথচ অধিকাংশ বাবা-মারাই সন্তানদের সঞ্চয় করতে, অযথা ব্যয় না করতে শেখাতে ভুলে যান। যদিও এটা জীবনের অন্যতম প্রয়োজনীয় একটা শিক্ষা। ছোট থেকেই খরচ বাঁচাতে শিখলে জীবনের যেকোনো পরিস্থিতিতে মানিয়ে চলার সাহস পাবে তারা। তাই সন্তানকে সঞ্চয় শেখানোর ৫টি সহজ কৌশল জেনে নিন।

# কোনটা জীবনের জন্য খুব প্রয়োজন, আর কোনটা শখ তার পার্থক্য বুঝতে শেখান। তাকে ধারণা দিতে হবে শখের জিনিসের প্রতি বেশি অপব্যয় করলে প্রয়োজনের সময় অর্ত হাতে থাকবে না। বাচ্চার ঘরে বিল বোর্ডে দু’পাশে ভাগ করে দু’টো তালিকা করে দিন। এতে শখের জিনিসের প্রতি অযথা ব্যয় কমাতে শিখবে আপনার সন্তান।

# বাড়ির যেকোনো একটা বিল বেছে নিন। টেলিফোন বা ইলেকট্রিসিটি বিল। কত বিল এসেছে, কী ভাবে এই বিল আরো কমানো যায় তা নিয়ে সন্তানের সঙ্গে আলাচনো করুন। বিষয়টি নিয়ে ও কী ভাবছে জানতে চান।

# মাসকাবার বাজার করতে বাচ্চাকে সঙ্গে নিয়ে যান। ওর হাতে ধরিয়ে দিন তালিকা।
কী কী কিনতে হবে, আর কত টাকায় কিনতে হবে। যে খুচরো পয়সা বাঁচবে তা ভরে দিন ওর পিগি ব্যাঙ্কে। এতে বাজটের মধ্যে বাজার করতে ও সঞ্চয় শিখবে আপনার সন্তান।
savings
# বাচ্চাদের উৎসাহের বিষয়ে উৎসাহ দিন। তাই ওদের পিগি ব্যাঙ্ককে ব্যাঙ্ক হিসেবে গুরুত্ব দিন। দেখবেন ওরাও সঞ্চয়ের প্রতি যত্নশীল হবে আরো। কিভাবে টাকা জমিয়ে কাঙ্খিত জিনিসটির মালিক হওয়া যায় তার ধারণা দিন।

# আমরা অনেক সময় বাচ্চাদের বায়নার কাছে হেরে যাই। ওরা যা চায় কিনে দিই। আবার অনেক সময় কোনো কাজ করিয়ে নেওয়ার জন্য প্রতিশ্রুতি দিই কিছু কিনে দেওয়ার। এতে বাচ্চারা জিনিসের মূল্য দিতে শেখে না। এভাবে কিনে দেওয়া বন্ধ করলে ওরা বুঝতে শিখবে কোনো কিছুই সহজে পাওয়া যায় না।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়