Wednesday, January 11

২০১৬ সালে ২৬ হাজার বোমা নিক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র

২০১৬ সালে ২৬ হাজার বোমা নিক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র
কানাইঘাট নিউজ ডেস্ক: ২০১৬ সালে বিশ্বের বিভিন্ন দেশে ২৬ হাজার ১৭১টি বোমা নিক্ষেপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সবচেয়ে বেশি বোমা হামলা চালানোর তালিকায় প্রথম সাতটিই হচ্ছে মুসলিম দেশ।

মার্কিন সামরিক সদর দপ্তর পেন্টাগনের পরিসংখ্যানের বরাতে ‘কাউন্সিল অন ফরেন রিলেশন’ নামে দেশটির একটি থিঙ্ক ট্যাঙ্কের সমীক্ষায় এ তথ্য তুলে ধরা হয়েছে। পরিসংখ্যান অনুসারে প্রতিদিন বিশ্বের বিভিন্ন স্থানে ৭২টি বোমা ফেলেছে যুক্তরাষ্ট্র, আর ঘণ্টায় তিনটি করে।

শুধু ইরাক ও সিরিয়াতেই যুক্তরাষ্ট্র ২৪ হাজার ২৮৭টি বোমা নিক্ষেপ করেছে। এ ছাড়া ইয়েমেন, আফগানিস্তান, সোমালিয়া ও লিবিয়াতেও বোমা ফেলেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা জোটের হামলার হিসাবে বলা হয়েছে, ২০১৬ সালে শুধু ইরাক-সিরিয়াতেই ৩ হাজার ৭৪৩ বোমা ফেলেছে এই জোট।

গত বছর যুক্তরাষ্ট্র সিরিয়ায় ১২ হাজার ১৯২টি, ইরাকে ১২ হাজার ৯৫টি, আফগানিস্তানে এক হাজার ৩৩৭টি, লিবিয়ায় ৪৯৬টি, ইয়েমেনে ৩৪, সোমালিয়ায় ১৪ এবং পাকিস্তানে ৩টি বোমা নিক্ষেপ করেছে।

এর আগে ২০১৫ সালে যুক্তরাষ্ট্র ছয় মুসলিম দেশ সিরিয়ায়, ইরাকে, আফগানিস্তান, পাকিস্তান, ইয়েমেন ও সোমালিয়ায় ২৩ হাজার ১৪৪টি বোমা ফেলেছিল। আর ২০১৬ সালে বছর ওই ছয়টি দেশের সঙ্গে লিবিয়াতেও বোমা ফেলে যুক্তরাষ্ট্র। সূত্র: দ্য গার্ডিয়ান

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়