Friday, December 23

২০১৬ সালে বলিউডের ব্যবসাসফল ১০টি সিনেমা

২০১৬ সালে বলিউডের ব্যবসাসফল ১০টি সিনেমা

কানাইঘাট নিউজ ডেস্ক: বলিউডের জন্য সত্যিকার অর্থেই এক ঘটনাবহুল বছর ছিল ২০১৬। বক্স অফিসে যেমন রেকর্ড গড়েছে বেশ কয়েকটি সিনেমা, তেমনি নানান ঘটনায় সারাটি বছরই ভরপুর ছিল বলিউড।

জেনে নিন এ বছরে বলিউডের ব্যবসাসফল ১০টি সিনেমার কথা.....

১. সুলতান:
গত বছর বলিউডের সবচেয়ে সফল সিনেমা দুটো এসেছে সালমান খানের ঝুলি থেকে। ২০১৫ সালের পুরোটাই যেন ছিল সালমানময়। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। ৭০ কোটি বাজেটের সিনেমাটির এখন পর্যন্ত আয় ৫৮৪ কোটি। যেটি ২০১৬ সালে বলিউডের সবচেয়ে ব্যবসাসফল সিনেমা।

২. অ্যায় দিল হ্যায় মুশকিল:
বিতর্ক, সমালোচনা, ঘনিষ্ঠ দৃশ্য নিয়ে বাদানুবাদ.... সব কিছু হলেও, বড়পর্দায় কোনও রকম ঝামেলা ছাড়াই মুক্তি পায় অ্যায় দিল হ্যায় মুশকিল। ৭০ কোটি বাজেটের এ সিনেমাটির বক্স অফিসে আয় এখন পর্যন্ত প্রায় ২৩৭.৫৪ কোটি রুপি।

৩. এয়ারলিফট:
বলিউডের খিলাড়ি খ্যাত অভিনেতা অক্ষয় কুমার ও নিমরাত কৌর অভিনীত ছবি 'এয়ারলিফট' গত ২২ জানুয়ারি ভারতসহ গোটা বিশ্বে মুক্তি পেয়েছিল। মুক্তির নবম দিনে ছবিটি বক্স অফিসে তো বটেই, বরং মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপক সাড়া ফেলেছে। ৩০ কোটি রুপি বাজেটের এ সিনেমার এখন পর্যন্ত আয় প্রায় ২৩১.৬ কোটি রুপি।
Image result for রুস্তম
৪. রুস্তম:
বাস্তব জীবনের একটি ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে চরিত্রটি তৈরি করা হয়েছে। চরিত্রটি নেভাল অফিসার কাওয়াস মানেকশ নানাভাতির জীবন নিয়ে তৈরি করা হয়েছে। নানাভাতি ছিলেন গত শতাব্দীর পঞ্চাশ দশকের একজন নেভাল কমান্ডার। এ গল্প নিয়ে নির্মিত সিনেমাটি বক্স অফিসে প্রায় ২১৬.৩৫ কোটি রুপি আয় করেছে।
Image result for এমএস ধোনি
৫. এমএস ধোনি:
ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে নির্মিত বায়োপিক ছবি 'এম এস ধোনি : দ্য আনটোল্ড স্টোরি' একযোগে মুক্তি পায় ৬০টি দেশে। এনডিটিভি জানিয়েছিল, সাড়ে ৪ হাজার প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয় ছবিটি। ১০৪ কোটি রুপি বাজেটের সিনেমাটির আয় এখন পর্যন্ত ২১৫.৪৮ কোটি রুপি।
Related image
৬. হাউসফুল-থ্রি:
অক্ষয়, রিতেশ, অভিষেক বচ্চন, জ্যাকুলিন ফার্নান্দেজদের এ সিনেমাটিও এ বছরের অন্যতম ব্যবসাসফল সিনেমা। ৮৫ কোটি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এ সিনেমাটি শেষ পর্যন্ত আয় করেছে ১৯৫ কোটি রুপি।
Image result for fan movie
৭. ফ্যান:
শাহরুখ খানের 'ফ্যান' ভারত ও পাকিস্তান জয়ের পর বিশ্ববাজারেও ব্যবসাসফল হয়েছিল। ১৫ এপ্রিল মুক্তি পাওয়া এ সিনেমাটি আন্তর্জাতিক বাজারে ১০০ কোটি রুপির উপরে অায় করেছিল। ১০৫ কোটি বাজেটের সিনেমাটি আয় করেছে এখনও পর্যন্ত ১৮৮ কোটি রুপি।
Image result for shivaay
৮. শিবে:
বলিউড অভিনেতা অজয় দেবগনের নতুন ছবি ‘শিবে’ও ব্যবসাসফল সিনেমার মধ্যে একটি। যদিও বক্স অফিসে ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ সিনেমাকে পেছনে ফেলতে ব্যর্থ হয় সিনেমাটি। এখন পর্যন্ত সিনেমাটির বক্স অফিসে আয় ১৪৬.২৫ কোটি রুপি।
Image result for নীরজা
৯. নীরজা:
'প্রেম রতন ধান পায়ো'র পর সত্য ঘটনা অবলম্বনে নির্মিত 'নীরজা' ছবিতে অভিনয় করেন সোনম কাপুর। প্রয়াত দুঃসাহসী ফ্লাইট অ্যাটেনডেন্ট নীরজা ভানোটের ভূমিকায় অভিনয় করেন সোনম। এ ছবিকে তাই আর দশটা ছবির সঙ্গে মেলাতে রাজি নন সোনম কাপুর— একে তিনি রাখছেন অন্য কাতারে। নীরজার ভূমিকায় অভিনয় করে বেশ প্রশংসাও পেয়েছেন এ অভিনেত্রী। ২০ কোটি বাজেটের ‘নীরজা’ সিনেমাটি এ পর্যন্ত আয় করেছে ১৩৫ কোটি রুপি।
Image result for bhagi
১০. বাঘি:
হিরোপান্তি' দিয়েই অ্যাকশনে নিজের দাপটের জানান দিয়েছিলেন জ্যাকি শ্রফ তনয় টাইগার। তবে শ্রদ্ধাকে এতদিন দর্শক দেখে এসেছেন পাশের বাড়ির মিষ্টি মেয়েটির রূপেই। এবারের গল্পটিও প্রেমের। তবে প্রেমের পথে হাঁটতে গিয়ে দুষ্টু লোকেদের হাত-পা ভাঙতে পিছু হটেন না শ্রদ্ধা। ৩৫ কোটি রুপিতে নির্মিত সিনেমাটি বক্স অফিসে এখন পর্যন্ত আয় করেছে ১২৭ কোটি রুপি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়