Sunday, December 11

ফের পালমিরা দখল নিচ্ছে আইএস

ফের পালমিরা দখল নিচ্ছে আইএস
কানাইঘাট নিউজ ডেস্ক: জঙ্গি সংগঠন আইএসের যোদ্ধারা পুনরায় সিরিয়ার ঐতিহ্যবাহী মরু শহর পালমিরাতে প্রবেশ করেছে। নয় মাস আগে সিরিয়ার সরকারি বাহিনীর কাছে হেরে আইএস শহরটি থেকে পালিয়েছে বলে মানবধিকার কর্মীরা জানিয়েছে।

সিরিয়ায় আন্তর্জাতিক পর্যবেক্ষক দলগুলো জানিয়েছে, জঙ্গি ও সরকারসমর্থিত বাহিনীর মধ্যে পালমিরার কেন্দ্রে শনিবার ব্যাপক সংঘর্ষ হয়েছে। শহরটি এখন অনেকটাই আইএসের হাতে বলেও তারা জানায়।

দক্ষিণের এলাকাগুলো বাদে পালমিরার অধিকাংশই আইএসের দখলে চলে গেছে।

সিরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, শহরটির ১০ কিলোমিটার পূর্বে খাদ‌্যগুদামের কাছে জঙ্গিদের একটি হামলা প্রতিহত করেছে তারা। লড়াইয়ে জঙ্গিদের ব‌্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে সেনাবাহিনী। তবে পালমিরার হামলা সম্পর্কে তারা কিছু জানায়নি।

পালমিরার সমন্বয় কমিটি জানায়, ইরাকের আইএস বা লেভান্ট পার্টি শহরের উত্তর ও উত্তরপশ্চিম এলাকা দিয়ে প্রবেশ করছে এবং পালমিরা প্রায় ঘিরে ফেলেছে।

পর্যবেক্ষকরা জানান, শনিবারের সংঘর্ষে প্রায় ৫০ জন সিরীয় সৈন্য মারা গেছে এবং বাকিরা পালিয়ে গেছে বলে একটি অসমর্থিত সূত্র জানিয়েছে।

এই সংঘর্ষে সাধারণ নাগরিকদের নিরাপত্তা বিঘ্নিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়াসমর্থিত সিরীয় বাহিনী যখন সরকারবিরোধীদের দখলে থাকা আলেপ্পোর বাকি অংশ জয়ের খুব কাছাকাছি চলে এসেছে ঠিক তখনই আইএসের পালমিরা দখলের খবর এলো।

গত বৃহস্পতিবার থেকে পালমিরায় আক্রমণ শুরু করে আইএস। আক্রমণ শুরু করেই কয়েক ডজন সিরীয় সেনাকে হত‌্যা করে তারা, তারপর দ্রুততার সঙ্গে পালমিরার নিকটবর্তী খাদ‌্যগুদাম, কয়েকটি তেল ও গ‌্যাসক্ষেত্র দখল করে নেয়, জানিয়েছে অবজারভেটরি।

এদিকে আইএসের বিরুদ্ধে অভিযানরত যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী জানিয়েছে, শুক্রবার রাতে পালমিরার কাছে বিমান হামলা চালিয়ে তারা আইএসের ১৬৮টি তেল ট‌্যাঙ্কার ধ্বংস করে দিয়েছে।  

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়