Sunday, December 11

চুল দ্রুত লম্বা করার উপায়

চুল দ্রুত লম্বা করার উপায়

কানাইঘাট নিউজ ডেস্ক: যত্নের অভাবে ও ধূলা-বালির কারণে এখন বেশিরভাগ মানুষ চুলের নানা সমস্যায় ভুগেন। অতিরিক্ত চুল পড়া, খুশকি, চুল বড় না হওয়া সহ বিভিন্ন সমস্যা দেখা যায়। কিন্তু ঘরেই এমন অনেক জিনিস আছে যা ব্যবহারে দ্রুত চুল লম্বা হবে। এছাড়া চুল পড়া কমে চুল সুন্দর হয়।

দেখে নিন দ্রুত চুল লম্বা করতে কিছু কার্যকর হেয়ার প্যাক-

১। একটি পাত্রে ডিমের সাদা অংশ নিয়ে ফেটিয়ে নিন ভালো করে। অর্ধেকটা পাকা কলা নিয়ে চটকে নিন। ডিমের সাদা অংশ, পাকা কলার পেস্ট ও ১ চা চামচ কমলার রস একসঙ্গে মেশান। কয়েক ফোঁটা লেবুর রস ও ১ চা চামচ দুধ মেশান। চুল অতিরিক্ত শুষ্ক হলে আরও খানিকটা কলা মেশান।

মোটা দাঁতের চিরুনি দিয়ে চুলের জট ছাড়িয়ে নিন। ব্রাশের সাহায্যে মিশ্রণটি লাগান চুলে। চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে লাগাবেন। হেয়ার প্যাকটি ১ ঘণ্টা চুলে রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

২। একটি লাল পেঁয়াজ নিন। লাল পেঁয়াজে সালফারের পরিমাণ বেশি থাকে। পেঁয়াজটি ভালো করে থেঁতলে নিন। একটি নরম পাতলা কাপড়ে এই পেঁয়াজ রেখে চিপে রস বের করে নিন। পেঁয়াজের রস সরাসরি মাথার ত্বকে লাগান। ১৫ মিনিট রাখুন। তারপর মাইল্ড কোন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২/৩ দিন ব্যবহারে ভালো ফল পাবেন। এছাড়া দূর হবে খুশকি ও অন্যান্য সমস্যা।

৩।একটি বাটিতে একটি ডিমের সাদা অংশ নিন। এতে ১ চা চামচ অলিভ অয়েল (জলপাই তেল) ও ১ চা চামচ মধু নিন (চুলের দৈর্ঘ্য ও পরিমাণ অনুযায়ী অলিভ অয়েল ও মধুর পরিমাণ বাড়াতে পারেন)। তারপর উপকরণগুলো খুব ভালো করে মেশান। যখন এটি মসৃণ পেস্টের আকার ধারন করবে তখন এত ব্যবহার উপযোগী হবে। মসৃণ পেস্টের মত হয়ে গেলে মাথার ত্বকে আলতো ঘষে মিশ্রণটি লাগিয়ে ফেলুন। ২০ মিনিট পর প্রথমে ঠাণ্ডা পানি ও পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার এটি ব্যবহার করার চেষ্টা করুন।

৪। গ্রীণ টি কম বেশি সবাই বানাতে জানি। বাজারে গ্রীণ-টি পাওয়া যায়। প্রথমে গ্রীণ টি বানিয়ে নেবেন। অনেকেই গ্রীণ টিতে মধু বা চিনি দিয়ে থাকেন। কিন্তু চুলে ব্যবহারের জন্য গ্রীণ টি তে চিনি বা মধু দেবেন না। এক কাপ পরিমাণ গ্রীণ টি নিয়ে হালকা গরম থাকতেই পুরো চুলে লাগিয়ে নিন। চুলের গোড়ায় ভালো করে লাগাবেন। ১ ঘণ্টা চুলে লাগিয়ে রাখুন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

৫। মাঝারি একটি আলু ঝুরি করে চিপে এর থেকে রস বের করে নিন। এরপর একটি বাটিতে আলুর রস, একটি ডিমের সাদা অংশ ও ১ চা চামচ মধু খুব ভালো করে মেশান। খুব ভালো করে মিশে গেলে, মিশ্রণটি চুলের গোঁড়ায় আলতো ঘষে লাগিয়ে নিন। এভাবে ২ ঘণ্টা রেখে দিন। ২ ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে চুল ভালো ভাবে ধুয়ে নিন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়