Sunday, October 30

জাতিসংঘের মানবাধিকার পরিষদ থেকে রাশিয়া বহিষ্কৃত

জাতিসংঘের মানবাধিকার পরিষদ থেকে রাশিয়া বহিষ্কৃত

কানাইঘাট নিউজ ডেস্ক: জাতিসংঘের মানবাধিকার পরিষদ থেকে রাশিয়াকে বহিষ্কার করা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার ১৯৩ সদস্যের সাধারণ অধিবেশনের ভোটাভুটিতে রাশিয়াকে বহিষ্কারের এ সিদ্ধান্ত নেয়া হয়।

শুক্রবার ৪৭ সদস্যের মানবাধিকার কাউন্সিলে ১৪ দেশকে নির্বাচিত করা হয়। ১১২ ভোট পেয়ে হাঙ্গেরি ও ক্রোয়েশিয়ার কাছে হেরে যায় রাশিয়া।

সিরিয়ার আলেপ্পো শহরে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সাঁড়াশি অভিযানে সমর্থন দেয়ায় রাশিয়াকে যুদ্ধাপরাধে দায়ী করা হতে পারে। শুক্রবারের ভোটে ৮৭টি মানবাধিকার সংগঠন মানবাধিকার পরিষদে রাশিয়ার সদস্যপদের বিরোধিতা করে।

বিষয়টি জানান যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের জাতিসংঘে নিযুক্ত উপ-পরিচালক অক্ষয়া কুমার। তিনি বলেন, ‘আলেপ্পোতে যে নৃশংসতা চলছে, তা আজ (শুক্রবার) ভোট দেওয়া লোকজনের মনে ছিল না, এমনটা কল্পনা করা কঠিন। এই বহিষ্কারের সিদ্ধান্ত ঐতিহাসিক।’

যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার যুদ্ধবিরতি অকার্যকর হওয়ার পর থেকে সিরিয়ার আলেপ্পোর পরিস্থিতি অবনতির দিকে যায়। প্রদেশটিতে রাশিয়া-সমর্থিত বাশার আল-আসাদের অনুগত বাহিনী বিদ্রোহীদের দমনে অভিযান চালাচ্ছে। এ লড়াইয়ে আটকা পড়েছে সেখানকার দুই লাখ ৭৫ হাজার মানুষ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়