Monday, October 3

কোন পথে ভারত, চ্যাম্পিয়নস ট্রফি নাকি আইপিএল?

কোন পথে ভারত, চ্যাম্পিয়নস ট্রফি নাকি আইপিএল?
কানাইঘাট নিউজ ডেস্ক: ভালো বেকায়দায় পড়েছে ভারতের ক্রিকেট বোর্ড। লোধা কমিটির সুপারিশ অনুযায়ী ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা, আইপিএলের আগে ও পরে অন্তত ১৫ দিনের বিরতি থাকতে হবে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য। কিন্তু ২০১৭ সালে আইপিএল শেষ হওয়ার কথা ২৬ মে। আর মাত্র পাঁচদিন পরেই (১ জুন) শুরু হওয়ার কথা চ্যাম্পিয়নস ট্রফি। ফলে দুই প্রতিযোগিতার মধ্যে কোনটা বাদ দেওয়া হবে তা নির্ধারণ করতে গিয়ে বেশ বিপাকেই পড়ে গেছে বিসিসিআই।

লোধা কমিটির সুপারিশ মেনে চললে চ্যাম্পিয়নস ট্রফি অথবা আইপিএল; যে কোনো একটির দিকে চোখ রাখতে হবে ভারতকে। আইপিএল বাতিল করার কোনো ইচ্ছা যে বিসিসিআইয়ের নেই, তেমন ইঙ্গিত পাওয়া গেছে সভাপতি অনুরাগ ঠাকুরের কথায়। এখন আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে অংশগ্রহণ নিয়েই ভারছে ভারত।

সভাপতি অনুরাগ ঠাকুর বলেছেন, ‘আমি জানি না যে ভারত চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নিতে পারবে কি না। লোধা কমিটির সুপারিশ অনুযায়ী চললে হয় আপনাকে আইপিএল খেলতে হবে অথবা চ্যাম্পিয়নস ট্রফি। কাজেই এ ব্যাপারে বিসিসিআইকে একটা সিদ্ধান্ত নিতে হবে।’

আইপিএল আয়োজন না করলে ভারতীয় ক্রিকেট অঙ্গন যে ক্ষতিগ্রস্ত হবে সেটা স্মরণ করিয়ে দিয়েছেন ঠাকুর, ‘আপনি কি কয়েকশ কোটি রুপি লোকসান করবেন? আন্তর্জাতিক ক্রিকেটের জন্য যদি আইপিএল বাদ দেওয়া হয় তাহলে ভারতীয় ক্রিকেটই ক্ষতিগ্রস্ত হবে।’ আইপিএল অন্য কোনো সময়ে আয়োজন করা যায় কি না, এমন প্রশ্নের জবাবে পাল্টা প্রশ্ন ছুড়ে দিয়েছেন অনুরাগ ঠাকুর। তিনি বলেছেন, ‘আপনারাই আমাকে বলেন সেটা কীভাবে করতে চান। আমি আপনাদের সেই সময়ই দেব।’ প্রতিবছরই এই সমস্যা থেকে যাবে বলেই মনে করছেন বিসিসিআইয়ের সভাপতি।

২০১৩ সালে সর্বশেষ চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা জিতেছিল ভারত। ২০১৭ সালের পরবর্তী আসরেও ভারতের অংশ নেওয়ার কথা অন্যতম ফেভারিট হিসেবে। সূচি অনুযায়ী প্রথম ম্যাচেই তাদের খেলতে হবে পাকিস্তানের বিপক্ষে। চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দলের জমজমাট লড়াই দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে ক্রিকেটবিশ্ব। কিন্তু ভারত চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নেবে কি না, তা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। ভারত-পাকিস্তান ম্যাচ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে অনুরাগ ঠাকুর বলেছেন, ‘ভারত শেষপর্যন্ত চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নিলে উঠতে পারে ভারত-পাকিস্তান ম্যাচের প্রশ্ন।’

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়