Sunday, July 31

ভারতে ট্রেনে বিস্ফোরণ মামলায় বাংলাদেশির মৃত্যুদণ্ড

ভারতে ট্রেনে বিস্ফোরণ মামলায় বাংলাদেশির মৃত্যুদণ্ড

কানাইঘাট নিউজ ডেস্ক: এগারো বছর আগে শ্রমজীবী এক্সপ্রেস ট্রেনে বিস্ফোরণ মামলায় এক বাংলাদেশি নাগরিককে মৃত্যুদণ্ড দিয়েছে ভারতের উত্তরপ্রদেশের জৌনপুরের একটি আদালত। মৃত্যুদণ্ডপ্রাপ্ত বাংলাদেশির মোহাম্মদ আলমগীর ওরফে রনি।

শনিবার মহম্মদ আলমগীরকে দোষী সাব্যস্ত করে এ রায় দেন বিচারক বুদ্ধিরাম যাদব। ঘটনায় অপর অভিযুক্ত আবদুর রহমানকে নিয়ে রায় শোনানো হবে আগামী ২ অগাস্ট।

২৮ জুলাই ২০০৫, উত্তরপ্রদেশের জৈনপুর জেলার হরপালগঞ্জ স্টেশনের হরিহরপুর ক্রসিংয়ের কাছে শ্রমজীবী এক্সপ্রেসে বিস্ফোরণ হয়। ওই ঘটনার ১২ জন মারা যান, আহত হন বহু যাত্রী। ঘটনার তদন্তে নেমে পুলিশ মহম্মদ আলমগীর ও আবদুর রহমানকে গ্রেফতার করে। শুরু হয় বিচারপ্রক্রিয়া। শনিবার সেই মামলার রায় দেয় জৈনপুর দেওয়ানি আদালত।

প্রসঙ্গত, ২০০৫ সালের ২৮ জুলাই উত্তরপ্রদেশের জৌনপুরের কাছে হরিহর ক্রসিং-এ পাটনা থেকে দিল্লিগামী শ্রমজীবী এক্সপ্রেসে বিস্ফোরণে ১২ জন নিহত হয়, আহত হয় অন্তত ৬০ জন। প্রত্যক্ষদর্শীরা জানান, জৌনপুরে সাদা স্যুটকেস সঙ্গে নিয়ে ট্রেনে উঠেছিলেন দুই ব্যক্তি। কিন্তু, কিছুক্ষণ পরই ট্রেন থেকে লাফিয়ে নেমে পালায় তারা। এর কয়েক মিনিটের মধ্যে বিস্ফোরণটি ঘটে। জানা যায়,  কামরায় শৌচাগারে রেখে দেওয়া আরডিএক্স থেকেই বিস্ফোরণের ঘটনা ঘটেছিল।

ওই বিস্ফোরণের ঘটনায় আলমগীর ও উবেদ ছাড়াও নাফিকুল বিশ্বাস, সোহাগ আলি ওরফে হিলাল নামের আও দুই বাংলাদেশি নাগরিক আটক হয়। এরা প্রত্যেকেই বাংলাদেশি হুজির সদস্য। নাফিকুল ও হিলাল অন্য একটি মামলায় হায়দ্রাবাদের জেলে রয়েছে। শ্রমজীবী ট্রেনে বিস্ফোরণ মামলার আরেক অভিযুক্ত শরিফ পলাতক। অন্যদিকে মামলার বিচার চলার মধ্যেই গুলাম রাজদানি ও সাঈদ নামে দুুই অভিযুক্ত মারা যায়।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়