Sunday, July 3

মক্কায় পদপিষ্ট হয়ে আহত ১৮

মক্কায় পদপিষ্ট হয়ে আহত ১৮

কানাইঘাট নিউজ ডেস্ক: সৌদি আরবের মক্কা নগরীর পবিত্র মক্কা শরিফের কাছে পদপিষ্ট হয়ে আহত হয়েছে ১৮ জন। পবিত্র শবে কদরে নামাজ আদায়কে কেন্দ্র করে সৃষ্ট হুড়োহুড়িতে এ আহতের ঘটনা ঘটে।

সোদি আরবের আল-রিয়াদ সংবাদপত্রের বরাত দিয়ে আল-আরাবিয়া অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

গতকাল রাতে লাখো মুসল্লি মক্কা শরিফে শবে কদরের নামাজ আদায়ে হাজির হন। শবে কদর রমজান মাসের সবচেয়ে তাৎপর্যপূর্ণ রাত। এ রাতে কোরআন নাজিল হয়।

আল-রিয়াদ সংবাদপত্রে বলা হয়েছে, আহত মুসল্লিদের ঘটনাস্থলেই প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। কাউকে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন হয়নি।

প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ মুসলিম উম্মাহ মক্কা শরিফে পবিত্র ওমরাহ পালনে আসেন। বিশেষ করে রমজানের শেষ দশ দিন ওমরাহ হাজিদের সমাগম থাকে বেশি।

এমন সময় মক্কা শরিফের পাশে পদপিষ্ট হওয়ার ঘটনা ঘটল, যখন এ বছর হাজিদের নিরাপত্তা নিয়ে নতুন নতুন উদ্যোগ বাস্তবায়ন করার দাবি  করছে সৌদি আরব। এ বছর সেপ্টেম্বর মাসে পবিত্র হজ পালিত হবে।

হাজিদের নিরাপত্তার নতুন নিয়মের মধ্যে সবচেয়ে আলোচিত হলো হাজিদের নিরাপত্তামূলক ব্রেসলেট পরা বাধ্যতামূলক করা। এ ব্রেসলেটে হাজিদের পরিচয় ও তাদের স্বাস্থ্যগত তথ্য সংরক্ষণ করা হবে। প্রতি বছর হজ এবং ওমরাহ উপলক্ষে সৌদি আরবে লাখ লাখ মুসল্লির সমাগম হয়।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়